shono
Advertisement

হাওয়াই জ্বলছে, অথচ মার্কিন প্রেসিডেন্ট ছুটি কাটাচ্ছেন সৈকতে! বিতর্কের মধ্যেই মুখ খুললেন বাইডেন

এখনও পর্যন্ত দাবানলের বিধ্বংসী আগুনে প্রাণ হারিয়েছেন ৮০ জনেরও বেশি।
Posted: 11:29 AM Aug 16, 2023Updated: 11:59 AM Aug 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবল সমালোচনায় পড়েছিলেন তিনি। একদিকে দাবানলের গ্রাসে হাওয়াইয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। অন্যদিকে তিনি সমুদ্র সৈকতে ছুটি কাটাচ্ছেন! এরপর সোমবার ভাষণ দিলেও হাওয়াইয়ের কথা শোনা যায়নি তাঁর মুখে। এহেন পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে তোপ দাগছিল সংবাদমাধ্যম। অবশেষে মঙ্গলবার মুখ খুললেন তিনি। জানালেন ১৫ থেকে ১৮ মিনিটের মধ্যে ভাষণ শেষ করতে গিয়ে আর হাওয়াইয়ের কথা বিস্তারিত ভাবে বলা হয়ে ওঠেনি তাঁর।

Advertisement

এদিকে প্রকৃতির রুদ্ররোষে জ্বলছে হাওয়াই। লেলিহান দাবানলে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এখনও পর্যন্ত বিধ্বংসী আগুনে প্রাণ হারিয়েছেন ৮০ জনেরও বেশি। মৃত্যুমিছিল আরও বাড়বে বলে আশঙ্কা উদ্ধারকারীদের। গত একশো বছরে দাবালনের জেরে আমেরিকায় এটিই সর্বোচ্চ মৃত্যুর খতিয়ান। যা নিয়ে হাওয়াইয়ের বাসিন্দাদের মধ্যে বাড়ছে অসন্তোষ। এর মধ্যেই বাইডেনের এহেন প্রতিক্রিয়া যে ভালভাবে নেওয়া হবে না সে ব্যাপারে নিশ্চিত ওয়াকিবহাল মহলের একাংশ।

[আরও পড়ুন: ‘অগ্নিপরীক্ষা’য় পাশ, স্বপ্নপূরণের পথে আরও একধাপ পেরোল Chandrayaan 3]

এহেন পরিস্থিতিতে হাওয়াই সম্পর্কে নীরবতা ভেঙে মঙ্গলবার কী বললেন বাইডেন? তিনি জানিয়েছেন, মার্কিন প্রশাসন হাওয়াইয়ের পরিস্থিতি নিয়ন্ত্রণে সচেষ্ট। আক্রান্তদের জন্য এককালীন ৭০০ ডলারের আর্থিক সাহায্য দেওয়া হয়েছে। মার্কিন উপকূল রক্ষী, নৌসেনা ও সেনা হেলিকপ্টারের সাহায্যে উদ্ধারকাজ চালানো হচ্ছে।

কেবল একথাই নয়, দ্রুত হাওয়াই সফরে যাওয়ার কথাও জানিয়েছেন বাইডেন। একা নন, সস্ত্রীক ওই উপদ্রুত অঞ্চল পরিদর্শন করবেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু কবে তিনি সেখানে যাবেন একথা এখনই জানাননি অশীতিপর বাইডেন।

[আরও পড়ুন: ডলারের উপর নির্ভরতা কমাতে UAE থেকে ভারতীয় মুদ্রায় তেল কিনল দিল্লি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement