shono
Advertisement
Kamala Harris

খেলা ঘুরছে আমেরিকায়! নয়া পোলে ট্রাম্পকে পিছনে ফেললেন কমলা হ্যারিস

বাইডেন সরে দাঁড়ানোই কি ট্রাম্পের চ্যালেঞ্জ আরও বাড়িয়ে দিচ্ছে?
Published By: Biswadip DeyPosted: 11:54 AM Jul 24, 2024Updated: 12:57 PM Jul 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগেও বিশেষজ্ঞরা মনে করছিলেন 'অসংলগ্ন' বাইডেনকে অনায়াসে হারিয়ে নতুন করে মার্কিন মসনদে ফিরবেন ডোনাল্ড ট্রাম্পই। কিন্তু গত রবিবার বাইডেন মার্কিন প্রেসিডেন্ট পদের নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়িয়েছেন। তাঁর বদলে ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসেবে এগিয়ে রয়েছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। আর তার পরই চমক। মঙ্গলবার এক নতুন পোলে দেখা গেল ট্রাম্পকে পিছনে ফেলে দিয়েছেন কমলা (Kamala Harris)!

Advertisement

রয়টার্স/ ইপসসের নয়া ওই পোলে দেখা যাচ্ছে যেখানে ট্রাম্প পেয়েছেন ৪২ শতাংশ ভোট, সেখানে কমলার ঝুলিতে ভোট ৪৪ শতাংশ। গত সপ্তাহের পোলেও অবশ্য ট্রাম্পকে (Donald Trump) টক্কর দিয়েছিলেন কমলা। সেবার স্কোর 'টাই' হয়। দুজনেই পেয়েছিলেন ৪৪ শতাংশ ভোট। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, তাহলে কি খেলা ঘুরছে আমেরিকায়? যদিও এখনও কমলা নমিনেশন পাননি, তবু ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে তাঁর সম্ভাবনাই যে সবচেয়ে প্রবল তাতে নিশ্চিত সকলেই। সেক্ষেত্রে লড়াই 'কাঁটায় কাঁটায়' হতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘ফোকাস’ শুধু বন্দে ভারতে! রেলে গরিবদের জন্য কী আছে? জবাব দিলেন অশ্বিনী বৈষ্ণব]

সোমবার ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে হ্যারিসের নাম ঘোষণা করেন প্রাক্তন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি। এর আগে হ্যারিসের নাম ঘোষণা করেছিলেন বিল ক্লিন্টন, হিলারি ক্লিন্টন-সহ একাধিক প্রভাবশালী ডেমোক্র্যাট। কিন্তু ডেমোক্র্যাট (Democrat) নিয়ম অনুযায়ী, রানিং মেট হলেও প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে সবুজ সংকেত পাবেন না কমলা। নতুন করে মনোনয়ন জমা দিতে হবে প্রেসিডেন্ট হতে আগ্রহী ডেমোক্র্যাটদের। সেই নামগুলো নিয়ে আলোচনা হবে ডেমক্র্যাট ন্যাশনাল কনভেনশনে। আগামী মাসে শিকাগোতে এই কনভেনশন হবে বলে জানা গিয়েছে। দলের নানা স্তরের ৩,৯০০ জন প্রতিনিধি উপস্থিত থাকবেন এই কনভেনশনে। পছন্দের প্রার্থীদের বেছে নেবেন ৩২০০ জন প্রতিনিধি। তাঁরা যদি বেছে নিতে না পারেন, সেক্ষেত্রে ভোট দেবেন বাকি ৭০০ জন। সেক্ষেত্রে ভারতীয় বংশোদ্ভুত কমলাকে কি মার্কিন রাজনীতিবিদরা প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে বেছে নেবেন, সেটাই এখন দেখার।

[আরও পড়ুন: ফের রক্তাক্ত উপত্যকা, জোড়া গুলির লড়াইয়ে খতম ১ জঙ্গি, শহিদ ১ জওয়ান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত রবিবার বাইডেন মার্কিন প্রেসিডেন্ট পদের নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়িয়েছেন।
  • তাঁর বদলে ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসেবে এগিয়ে রয়েছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।
  • মঙ্গলবার এক নতুন পোলে দেখা গেল ট্রাম্পকে পিছনে ফেলে দিয়েছেন কমলা।
Advertisement