shono
Advertisement
Canada

ছুরি দিয়ে তেরঙ্গা ফালাফালা, 'গো ব্যাক টু ইন্ডিয়া' স্লোগান! কানাডায় খলিস্তানিদের হাতে 'আক্রান্ত' ভারত

মাটিতে তেরঙ্গা বিছিয়ে তার উপরে উঠে দাঁড়িয়ে থাকতেও দেখা যায় খলিস্তানিদের। গোটা ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়।
Published By: Anwesha AdhikaryPosted: 09:44 AM Aug 19, 2024Updated: 09:51 AM Aug 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কানাডায় ফের ভারতের উপর 'হানা' খলিস্তানিদের। টরন্টোয় স্বাধীনতা দিবস উদযাপনের শোভাযাত্রায় কার্যত 'তাণ্ডব' চালায় উগ্রপন্থী সংগঠনটি। অভিযোগ, ছুরি দিয়ে তেরঙ্গা ফালাফালা করে দিয়েছে খলিস্তানপন্থীরা। সেই সঙ্গে কানাডার প্রবাসী ভারতীয়দের হুমকি দিয়ে 'গো ব্যাক টু ইন্ডিয়া' স্লোগানও দেওয়া হয়। আঁটসাট নিরাপত্তা থাকা সত্ত্বেও কী করে শোভাযাত্রার সময় স্লোগান দিল খলিস্তানিরা? উঠছে প্রশ্ন।

Advertisement

১৫ আগস্টের পরে প্রথম রবিবার কানাডায় পালিত হয় ইন্ডিয়া ডে প্যারেড। প্রত্যেক বছরেই বিশেষ শোভাযাত্রা-অনুষ্ঠানের আয়োজন করেন প্রবাসী ভারতীয়রা। যেহেতু গত এক বছরে কানাডায় খলিস্তানিদের ভারতবিদ্বেষী আচরণের মাত্রা অনেকখানি বেড়ে গিয়েছে, সেই কথা মাথায় রেখে এবছরের ইন্ডিয়া ডে প্যারেডে বিরাট নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছিল। তার মধ্যেও আয়োজকরা সিদ্ধান্ত নিয়েছিলেন, ভারতের বাইরে সবচেয়ে বড় তেরঙ্গা ওড়ানো হবে এবছর। কানাডার নানা প্রান্ত থেকে টরন্টোর সিটি হলে জমায়েত হবেন ভারতীয়রা।

[আরও পড়ুন: প্রতিবাদের নয়া ভাষা, এবার স্বাস্থ্যমন্ত্রকের বাইরে ওপিডি পরিষেবা প্রতিবাদী চিকিৎসকদের]

তবে আঁটসাট নিরাপত্তা থাকা সত্ত্বেও ইন্ডিয়া ডে প্যারেডে ঢুকে পড়ে খলিস্তানি উগ্রপন্থীরা। প্রথম থেকেই তাদের পরিকল্পনা ছিল 'খলিস্তানি শিখ' বনাম 'কানাডার হিন্দু' লড়াই বাঁধিয়ে দেওয়া হবে অনুষ্ঠান চলাকালীন। ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে, শোভাযাত্রার সময়ে হলুদ পতাকা হাতে লাগাতার স্লোগান দিচ্ছেন খলিস্তানিরা। প্রবাসী ভারতীয়দের দেশে ফিরে যেতে হুমকি দেন। ছুরি দিয়ে ভারতের জাতীয় পতাকা চিরে দিতে দেখা যায় এক ব্যক্তিকে। পরে মাটিতে তেরঙ্গা বিছিয়ে তার উপরে উঠে দাঁড়িয়ে থাকতেও দেখা যায় খলিস্তানিদের। গোটা ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়।

প্রশ্ন উঠছে, আগে থেকে খলিস্তানিদের পরিকল্পনার কথা জানা থাকলেও কেন আরও বেশি নিরাপত্তার ব্যবস্থা করা হল না টরন্টোয়? কেন ভারতীয়দের শোভাযাত্রায় এইভাবে বিশৃঙ্খলা ছড়াতে দিল প্রশাসন? উল্লেখ্য, একাধিকবার অভিযোগ উঠেছে যে ভারতবিরোধী খলিস্তানিদের প্রশ্রয় দিচ্ছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ইন্ডিয়া ডে প্যারেডের এই ঘটনায় সেই অভিযোগ আরও জোরদার হল বলেই মত ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: ডায়েরির পাতা ছেঁড়া! প্রমাণ লোপাটের অভিযোগে সরব তরুণী চিকিৎসকের মা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ১৫ আগস্টের পরে প্রথম রবিবার কানাডায় পালিত হয় ইন্ডিয়া ডে প্যারেড। প্রত্যেক বছরেই বিশেষ শোভাযাত্রা-অনুষ্ঠানের আয়োজন করেন প্রবাসী ভারতীয়রা।
  • প্রথম থেকেই তাদের পরিকল্পনা ছিল 'খলিস্তানি শিখ' বনাম 'কানাডার হিন্দু' লড়াই বাঁধিয়ে দেওয়া হবে অনুষ্ঠান চলাকালীন।
  • একাধিকবার অভিযোগ উঠেছে যে ভারতবিরোধী খলিস্তানিদের প্রশ্রয় দিচ্ছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ইন্ডিয়া ডে প্যারেডের এই ঘটনায় সেই অভিযোগ আরও জোরদার হল বলেই মত ওয়াকিবহাল মহলের।
Advertisement