shono
Advertisement
Hamas

মাটির নিচে ধ্বংস হামাসের ডেরা, কয়েক কিলোমিটারে জুড়ে সমাধি শতাধিক জঙ্গির!

বিভিন্ন শহরের হাসপাতাল, শিক্ষাক্ষেত্র, ধর্মীয়স্থানগুলোতেও অভিযান চালাচ্ছে ইজরায়েল।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 04:07 PM Jul 02, 2024Updated: 04:07 PM Jul 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা গাজা ভূখণ্ড জুড়ে মাকড়সার জালের মতো ছড়িয়ে রয়েছে হামাস জঙ্গিদের সুড়ঙ্গ। গত আট মাস ধরে যুদ্ধে মাটির নিচের সেই ডেরাগুলো গুঁড়িয়ে দিচ্ছে ইজরায়েলি ফৌজ। এবার ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনীর তরফে জানানো হয়েছে, কয়েক কিলোমিটার দীর্ঘ হামাসের টানেল ধ্বংস করে দেওয়া হয়েছে। সুড়ঙ্গে খতম করা হয়েছে ১০০-র উপর হামাস জঙ্গিকে।

Advertisement

উত্তর থেকে দক্ষিণ। হামাস জঙ্গিদের সমূলে নিধন করতে গোটা গাজা ভূখণ্ড গুঁড়িয়ে দিচ্ছে ইজরায়েলি ডিফেন্স ফোর্সেস (আইডিএফ)। জেহাদিদের ডেরা ধ্বংস করতে গাজার বিভিন্ন শহরের হাসপাতাল, শিক্ষাক্ষেত্র, ধর্মীয়স্থানগুলোতেও অভিযান চালাচ্ছে তেল আভিভ। মধ্য গাজায় মোতায়েন করা হয়েছে আইডিএফের '৯৯ ইনফ্যান্ট্রি ডিভিশন'কে। এই বাহিনীর প্রধান কাজ হামাসের অস্ত্রভাণ্ডার, রকেট লঞ্চিং প্যাড, মাটির নিচের সুড়ঙ্গগুলোকে খুঁজে বের করা।

[আরও পড়ুন: ইরান বসন্ত! সুপ্রিম লিডার খামেনেই আর ‘শেষ কথা’ নন ধর্মতান্ত্রিক রাষ্ট্রে?

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, আইডিএফের এই বাহিনীর অভিযানে কয়েক কিলোমিটার দীর্ঘ টানেল ধূলিসাৎ হয়ে গিয়েছে। সেখানে নিহত হয়েছে শতাধিক হামাস জঙ্গি। পাশাপাশি একশোর উপর শতাধিক জঙ্গি পরিকাঠামোও ধ্বংস করে দেওয়া হয়েছে। গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা শুরুর পর মাটির নিচে হামাসের ডেরায় আক্রমণ শানাচ্ছে ইজরায়েল। বলে রাখা ভালো, গাজার ভূখণ্ডে মাটির ৮০ মিটার নিচে ছড়িয়ে রয়েছে হামাসের টানেল নেটওয়ার্ক, যার ব্যাপ্তি কয়েকশো কিলোমিটার। ওই সব সুড়ঙ্গের ভিতরে রয়েছে বাঙ্কার, হাতিয়ার ভাণ্ডার থেকে শুরু করে নানা ধরনের ফাঁদও। গাজার হাসপাতাল, মসজিদ, স্কুলের নিচে হদিশ মিলেছিল ‘দ্য মেট্রো’বা হামাসের সুড়ঙ্গ জালের। মাটির নিচের এই ডেরা থেকে বিভিন্ন হামাসের বিরুদ্ধে বিভিন্ন সন্ত্রাসী কার্যকলাপ চালানোর অভিযোগ তুলেছে ইজরায়েল।

এদিকে, রবিবার মন্ত্রীসভায় বক্তব্য রাখার সময় ফের একবার নিজের অবস্থান স্পষ্ট করে দেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি সাফ জানিয়ে দেন, “যতদিন আমাদের লক্ষ্যপূরণ হচ্ছে, আমরা এই লড়াই চালিয়ে যাব। হামাসকে সম্পূর্ণ নিশ্চিহ্ন করা, পণবন্দিদের দ্রুত দেশে ফিরিয়ে আনাই আমাদের লক্ষ্য। আর গাজা যাতে কোনওদিন আমাদের ইজরায়েলিদের জন্য বিপদ না হয়ে ওঠে তা আমরা সুনিশ্চিত করব।” অন্যদিকে, ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনীর দাবি, উত্তর গাজার শেজাজা অঞ্চলের একটি স্কুলে হামাসের অস্ত্রভাণ্ডারের হদিশ মিলেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গোটা গাজা ভূখণ্ড জুড়ে মাকড়সার জালের মতো ছড়িয়ে রয়েছে হামাস জঙ্গিদের সুড়ঙ্গ।
  • গত আট মাস ধরে যুদ্ধে মাটির নিচের সেই ডেরাগুলো গুঁড়িয়ে দিচ্ছে ইজরায়েলি ফৌজ।
  • এবার ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনীর তরফে জানানো হয়েছে, কয়েক কিলোমিটার দীর্ঘ হামাসের টানেল ধ্বংস করে দেওয়া হয়েছে।
Advertisement