shono
Advertisement

ভারত দ্বন্দ্বে প্রেসিডেন্টকে সরানোর দাবি মালদ্বীপেই, চাপে পড়ে দিল্লি আসছেন মুইজ্জু?

বিপদে ভারতই বন্ধু , সরব মালদ্বীপের বহু নেতা।
Posted: 02:16 PM Jan 09, 2024Updated: 02:17 PM Jan 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সঙ্গে দ্বন্দ্বের মধ্যে চিন (China) সফরে মালদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। বেজিংয়ে পৌঁছে চিনের ভূয়সী প্রশংসাও করেছেন তিনি। একই সময়ে চিনপন্থী প্রেসিডেন্টকে সরানোর দাবি উঠল খোদ দ্বীপরাষ্ট্রে। সুখে-দুঃখে পাশে থাকা দীর্ঘদিনের বন্ধু ভারতের সঙ্গে তিক্ত সম্পর্ক মেনে নিতে পারছেন না সে দেশের রাজনৈতিক মহলের বড় অংশ। এই অবস্থায় মালদ্বীপের সরকারের তরফে জানানো হয়েছে, চিন সফরের পরেই মোদির সঙ্গে দেখা করতে দিল্লি যাবেন মুইজ্জু।

Advertisement

সাম্প্রতিক টানাপোড়েনে মালদ্বীপের যে নেতারা মুইজ্জুকে সরানোর দাবি তুলেছেন, তাঁদের অন্যতম ডেমোক্র্যাটিক পার্টির বিধায়ক মহম্মদ আলি। মিখাইল নাসিম নামের আরও এক বিধায়ক বর্তমান পরিস্থিতির জন্য বিদেশমন্ত্রী মুসা জামিরের বিরুদ্ধে সংসদে প্রশ্ন তুলেছেন। আজিমের দাবি, চিনপন্থী মুইজুকে দ্রুত সরাতে যাবতীয় পদক্ষেপ করতে হবে। মালদ্বীপের বৃহত্তম বিরোধী দল এমডিপিকে মুইজ্জুর বিরুদ্ধে অনাস্থা আনার জন্য অনুরোধ করেছেন।

 

[আরও পড়ুন: চিনের জালে ‘জেমস বন্ড’]

একাধিক বিরোধী দলনেতা ভারত-মালদ্বীপ দীর্ঘ সম্পর্কের কথা মনে করিয়ে দিয়েছেন। প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী আহমদে দিদি মুইজ্জুর বিরুদ্ধে তোপ দেগে বলেন, ভারত হল মালদ্বীপের ৯১১ (আপৎকালীন) নম্বর। আমাদের জন্য ভারত সবার আগে। পাশাপাশি প্রাক্তন মন্ত্রী এমডিপি নেতা আহমেদ মাহলুফের বক্তব্য, ভারতীয় পর্যটকদের মালদ্বীপ বয়কটে বড়সড় আর্থিক প্রভাব পড়বে। “আমি গভীরভাবে চিন্তিত।”

 

[আরও পড়ুন: হোয়াইট হাউসের গেট ভেঙে ঢুকল গাড়ি, বাইডেন-নিবাসে বিপদঘণ্টা!]

ভারতের বিরাগ আন্দাজ করেই হয়তো চিন সফরের পর প্রেসিডেন্ট মুইজ্জুর দিল্লি সফরের কথা জানিয়েছে মালদ্বীপ সরকার। দ্বীপরাষ্ট্রের এক সরকারি আধিকারিক দাবি করেছেন, একাধিক দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন মুইজু। চিন থেকে ফিরেই ভারতে যাত্রা করবেন মুইজ্জু। যদিও ভারত-মালদ্বীপ-চিন টানাপোড়েন এখনও অব্যাহত। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement