shono
Advertisement

Ukraine Crisis: ঘনাচ্ছে যুদ্ধের মেঘ, ইউক্রেন সীমান্তে গোলা বারুদ মোতায়েন করল রাশিয়া-আমেরিকা

কামান দাগার প্রশিক্ষণ সারছে রুশ সেনা।
Posted: 10:35 AM Feb 03, 2022Updated: 10:35 AM Feb 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমশ জটিল হচ্ছে ইউক্রেন (Ukraine) সমস্যা। ঘনাচ্ছে যুদ্ধের মেঘ। নিজের অবস্থান থেকে এক ইঞ্চিও সরতে রাজি নয় আমেরিকা-রাশিয়া দু’দেশই। উলটে দুই পারমাণবিক শক্তিধরই নিজেদের ঘুঁটি সাজাতে ব্যস্ত। কেউ সৈন্য, অস্ত্র দিয়ে ইউক্রেনকে ঘিরতে তৎপর তো কেউ সেনা পাঠিয়ে রুশ আগ্রাসন থেকে ইউক্রেনকে রক্ষা করতে মরিয়া। সবমিলিয়ে ইউরোপে যেন ফের যুদ্ধ-যুদ্ধ গন্ধ।

Advertisement

সম্প্রতি এক মার্কিন সংস্থা কিছু উপগ্রহ চিত্র প্রকাশ্যে এনেছে। আর তা দেখেই ঘুম উড়েছে বিশ্ববাসীর। যুদ্ধের আতঙ্কে কাঁটা ইউরোপবাসী। উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, ইউক্রেন সীমান্তে বিপুল সমরাস্ত্র এবং হাজার হাজার সেনা মোতায়েন করছে রাশিয়া। এমনকী, বেলারুশ, ক্রিমিয়া এবং পশ্চিম রাশিয়ায় মোতায়েন হয়েছে বিপুল সংখ্যক সেনা। পাঠানো হয়েছে গোলা-বারুদ, কামান। ট্রেনে করে সীমান্তে পৌঁছে যাচ্ছে যুদ্ধের রসদ।

[আরও পড়ুন: ফের ঊর্ধ্বমুখী দেশের করোনা পরিসংখ্যান, চিন্তা বাড়াচ্ছে মৃতের সংখ্যা]

উপগ্রহচিত্র বলছে, বেলারুশের প্রশিক্ষণ শিবিরে ঘাঁটি গেড়েছে রুশ সেনা। জোরকদমে চলছে প্রশিক্ষণ। এমনকী, হাতেকলমে শেখানো হচ্ছে কামান দাগা। যা দেখে মনে হতেই পারে বড়সড় যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেছে পুতিনের সেনা। এমনকী, বেলারুশে ব্যালেস্টিক মিসাইল মোতেয়ন করা হয়েছে। পিছিয়ে নেই আমেরিকাও। ফ্রন্ট বাগ, ক্যারোলিনা থেকে জার্মানি, পোলান্ডের সেনাঘাঁটিতে কয়েক হাজার সেনা পাঠাচ্ছে বাইডেন প্রশাসন। সেনা পাঠানো হচ্ছে রোমানিয়াতেও। সবমিলিয়ে ইউরোপজুড়ে ফের একবার বারুদের গন্ধ পাচ্ছেন বিশেষজ্ঞরা।

পূর্ব ইউরোপে ন্যাটোর সম্প্রসারণে উদ্বিগ্ন মস্কো। এবার আমেরিকার নেতৃত্বে ওই সামরিক জোটে ইউক্রেন যোগ দিলে, রাশিয়ার সীমান্তের কাছে এসে পড়বে বিরোধী শিবির। তাই প্রতিরক্ষার কৌশলগত কারণেই ইউক্রেন দখল করে পূর্ব ইউরোপ ও নিজেদের মধ্যে একটি ‘বাফার জোন’ তৈরি করতে চাইছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এহেন পরিস্থিতিতে পূর্ব ইউরোপে ফৌজ পাঠানোর কথা আগেই ঘোষণা করেছিলেন প্রেসিডেন্ট বাইডেন।

[আরও পড়ুন: কোলের সন্তানকে নিয়ে প্রেমিকের সঙ্গে ঘর ছেড়েছে স্ত্রী! ফিরে পেতে ৩ মাস ধরে রোজ থানায় যাচ্ছেন স্বামী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement