shono
Advertisement

সামনেই নির্বাচন, সাইবেরিয়ার ভয়ংকর জেলে খোঁজ মিলল পুতিনের ‘শত্রু’ নাভালনির

গত ৬ ডিসেম্বর থেকেই খোঁজ মিলছিল না বিদ্রোহী নেতার।
Posted: 02:22 PM Dec 26, 2023Updated: 03:03 PM Dec 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪ সালের ১৭ মার্চ নির্বাচন হবে রাশিয়ায় (Russia)। কয়েক দিন আগেই এই ঘোষণা হয়েছিল। আর সেই সময় থেকেই নতুন করে আলোচনায় উঠে এসেছে অ্যালেক্সেই নাভালনির (Alexei Navalny) নাম। প্রশ্ন উঠেছিল, নির্বাচন আসন্ন। এই অবস্থায় ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) প্রধান বিরোধী কোথায়? অবশেষে তাঁর খোঁজ মিলল সাইবেরিয়ার কারাগারে। ২০২১ সালের জানুয়ারি থেকে তিনি বন্দি।

Advertisement

নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ খোঁজ দিয়েছেন বিদ্রোহী নেতার। জানিয়েছেন, মস্কোর ১৯০০ কিলোমিটার উত্তরপূর্বে ইয়ামালো-নেনেটস অঞ্চলের খার্প শহরে। সাইবেরিয়ার ওই কারাগারে সুস্থ অবস্থাতেই রয়েছেন নাভালনি। দেখা করেছেন তাঁর আইনজীবীর সঙ্গে। এমনটাই জানাচ্ছেন ইয়ারমিশ।

[আরও পড়ুন: পাক নির্বাচনে মুম্বই হামলার অন্যতম চক্রী হাফিজ সইদ! মৌলবাদীদের দখলে যাবে ইসলামাবাদ?]

গত ৬ ডিসেম্বর থেকেই খোঁজ মিলছিল না নাভালনির। তাঁর সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছিলেন তাঁর আইনজীবী। অবশেষে তিনি স্বস্তির নিঃশ্বাস ফেলে জানিয়েছেন, ”অ্যালেক্সেই একদম ঠিক আছেন।” তবে বিদ্রোহী নেতা যতই সুস্থ থাকুন, তাঁকে রাশিয়ার অন্যতম দুর্গম কারাগারে রাখা থেকে পরিষ্কার, পুতিন চাইছেন ‘অদৃশ্য’ই থাকুন নাভালনি।

যে জেলে রয়েছেন তিনি সেটা অবস্থিত ‘দ্য পোলার উলফ’ কলোনিতে। গুরুতর অপরাধের শাস্তিপ্রাপ্ত অপরাধীরাই কেবল সেখানে ঠাঁই পান। তাপমাত্রা শীতকালে মোটামুটি মাইনাস ২৮ ডিগ্রি সেলসিয়াসে থাকে। কখনও তার চেয়েও বেশি ঠান্ডা পড়ে। এমন দুর্গম, প্রতিকূল আবহাওয়ার জেলেই এখন রাখা হয়েছে নাভালনিকে।

[আরও পড়ুন: হামাসের সুড়ঙ্গ থেকে উদ্ধার ৫ পণবন্দির দেহ! প্রকাশ্যে ভয়াবহ ভিডিও]

সামনেই নির্বাচন। পুতিনের অন্যতম প্রতিদ্বন্দ্বী আলেকজান্ডার লিটভিনেঙ্কোর মৃত্যু হয়েছে। অন্যজন নাভালনিকে রাখা হয়েছে সাইবেরিয়ায়। ওয়াকিবহাল মহল মনে করছে, এর ফলে নির্বাচনে কার্যত ‘বিরোধীশূন্য’ হয়ে নামার পুতিনের পরিকল্পনাই বাস্তবায়িত করা হচ্ছে। বিরোধীদের দীর্ঘদিনের অভিযোগ, ক্ষমতাকে কুক্ষিগত করে আজীবনই রাশিয়ার মসনদে থাকতে চান পুতিন। কাজেই নির্বাচন নিয়মরক্ষারই হবে বলে দাবি তাঁদের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement