shono
Advertisement

লাফিয়ে বেড়েছে রোজগার! করোনা টিকা নির্মাতা মডার্নার সিইওর উপার্জন শ্রমিকের ১২ হাজার গুণ!

কোভিড-১৯ অতিমারী থেকে ১০ বিলিয়ন ডলারেরও বেশি নাকি রোজগার করেছে এই মার্কিন সংস্থা!
Posted: 12:59 PM May 06, 2023Updated: 12:59 PM May 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মন্দার কালো মেঘ বিশ্ব অর্থনীতির আকাশে। এই অবস্থায় সামনে এল মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থা মডার্নার (Moderna) সিইও স্টিফেন বান্সেলের বেতনের কথা। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী,২০২১ সাল থেকে তাঁর রোজগার একলাফে বেড়েছে ৫০ শতাংশ।

Advertisement

দেড় লক্ষ মিলিয়ন মার্কিন ডলার মাসিক বেতন তো আছেই। এর সঙ্গে গত বছর ৩৯৩ মিলিয়ন মার্কিন ডলার অতিরিক্ত আয় তিনি করেছেন শেয়ার বাজার থেকে। অর্থাৎ একজন সাধারণ শ্রমিকের ন্যূনতম আয়ের ১২ হাজার গুণ উপার্জন করেছেন তিনি। করোনার টিকা-প্রস্তুতকারী সংস্থার সিইওর এই বিপুল উপার্জন ঘিরে শুরু হয়েছে তীব্র সমালোচনা।

[আরও পড়ুন: আর ‘আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়’ নয় করোনা ভাইরাস, স্বস্তি দিয়ে জানাল WHO]

বলা হচ্ছে, কোভিড-১৯ অতিমারী থেকে ১০ বিলিয়ন ডলারেরও বেশি নাকি রোজগার করেছে এই মার্কিন সংস্থা! এর মধ্যে সংস্থার সিইও পকেটস্থ করেছেন প্রায় ৪০০ মিলিয়ন ডলার। অর্থাৎ ঘণ্টায় ১ লক্ষ ৮৯ হাজার ডলার উপার্জন করেছেন তিনি। মডার্না নাকি তাদের কোভিড টিকার দাম বারবার বাড়িয়েছে। প্রথমবার যা দাম ছিল পরে ধাপে ধাপে তা বেড়েছে পাঁচগুণ।

যদিও বান্সেলের সাফাই, ”মানুষকে বাঁচাতে যা প্রয়োজন তার চেয়ে বেশি আমাদের নির্মাণ করতে হয়েছে। এর মূল্য চোকাতে হয়েছে আমাদের।” সবমিলিয়ে তাঁর এই আকাশছোঁয়া রোজগার ঘিরে তুঙ্গে বিতর্ক।

[আরও পড়ুন: বিপর্যয় ডেকে আনছে কৃত্রিম বুদ্ধিমত্তা! নাদেলা, পিচাইয়ের সঙ্গে জরুরি আলোচনায় বাইডেন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement