shono
Advertisement

এবার আমেরিকায় ‘রহস্যময়’ নিউমোনিয়ার হানা, দায়ী কি চিন?

কোপ পড়েছে শিশুদের উপর।
Posted: 09:16 AM Dec 02, 2023Updated: 09:16 AM Dec 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার আমেরিকায় আতঙ্ক জাগাচ্ছে রহস্যময় নিউমোনিয়া! কোপ পড়েছে শিশুদের উপর। করোনা মহামারীর ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই এহেন ‘অজানা’ রোগের প্রাদুর্ভাবে গভীর উদ্বেগ ছড়িয়েছে। অনেকেই মনে করছেন এবারও উৎস সেই চিনই।

Advertisement

মার্কিন স্বাস্থ্যবিভাগ জানিয়েছে, ওহাইও প্রদেশের ওয়ারেন কাউন্টিতে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। নিউমোনিয়া আক্রান্ত শিশুর সংখ্যা ১৪৫। রোগীদের বয়স তিন বছর থেকে ১৪ বছরের মধ্যে। এই পরিসংখ্যান উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। স্থানীয় স্বাস্থবিভাগের মতে, এর আগেও এহেন পরিস্থিতি তৈরি হয়েছে। তবে এবারে আত্রান্তের সংখ্যা ও সংক্রমণের গতি অনেকটাই বেশি এবং এটাই ভাবনার বিষয়। তবে চিনের ‘রহস্যময়’ নিউমোনিয়ার সঙ্গে এই রোগের আপাতত কোনও সম্পর্ক নেই বলেই দাবি করা হয়েছে। তাঁরা জানিয়েছেন, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে কোনও ‘মহামারী’ পরিস্থিতির সঙ্গে এই নিউমোনিয়ার মিল পাওয়া যায়নি।

[আরও পড়ুন: গাজায় কামানের গর্জনের মাঝেই ইজরায়েলের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ মোদির]

উল্লেখ্য, করোনা (Coronavirus) মহামারীর ধাক্কা এখনও পুরোপুরি কাটিয়ে ওঠা সম্ভব হয়নি। এরই মধ্যে এই নিউমোনিয়া নতুন করে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, করোনার সময় যেমন চিন-সহ গোটা বিশ্বের চিকিৎসা ব্যবস্থায় সংকটের পরিস্থিতি তৈরি হয়েছিল, চিনের কিছু কিছু এলাকার হাসপাতালে এই ‘অজানা’ নিউমোনিয়ার (Pneumonia) জেরে সেই একই পরিস্থিতি। এই রোগে মূলত শিশুরা আক্রান্ত হলেও ছাড় পাচ্ছেন না বড়রা। ইতিমধ্যেই বেজিং এবং লিয়াওনিংয়ের বেশ কিছু স্কুল বন্ধ করে দিতে হয়েছে পড়ুয়া এবং শিক্ষকরা অসুস্থ হয়ে পড়ার কারণে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এই ‘অজানা’ নিউমোনিয়ার মূল উপসর্গ জ্বর ও শ্বাসকষ্ট। সর্দি বা কাশি এই নিউমোনিয়ার উপসর্গের মধ্যে পড়ছে না। এই নিউমোনিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। WHO বলছে, গত তিন বছরের তুলনায় এ বছর চিনে ইনফ্লুয়েঞ্জার মতো রোগ কয়েক গুণ বেড়ে গিয়েছে। এ বিষয়ে বিস্তারিত তথ্যও পাওয়া যাচ্ছে না।

[আরও পড়ুন: দেড় মাস ধরে অনুষ্ঠান, রাম মন্দির উদ্বোধন ঘিরে ‘রামময়’ হবে উত্তরপ্রদেশ, পরিকল্পনা যোগীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement