shono
Advertisement
Navalny

টাইমের কভারে নাভালনির স্ত্রী, স্বামীর 'খুনি' পুতিনকে কী বার্তা?

নাভালনির মৃত্যুর পর রাজনীতির ময়াদানে পা রেখেছেন ইউলিয়া।
Posted: 06:20 PM Apr 18, 2024Updated: 06:31 PM Apr 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টাইম ম্যাগাজিনের বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেলেন অ্যালেক্সেই নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া। সাক্ষাৎকারে জানান দিলেন তাঁর দৃঢ় প্রতিজ্ঞার কথা। স্বামীর মৃত্যুর পর রাজনীতির ময়াদানে পা রেখেছেন ইউলিয়া। নাভালনির অসম্পূর্ণ কাজ পূরণ করার অঙ্গীকার নিয়েছেন তিনি। বিরোধী নেত্রী হিসাবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টক্কর নেওয়াই এখন তাঁর লক্ষ্য।

Advertisement

গত ১৬ ফেব্রুয়ারি রাশিয়ার জেলে মৃত্যু হয় রাশিয়ার বিরোধী নেতা তথা পুতিনের সমালোচক নাভালনির। কিন্তু মনোবল হারাননি স্ত্রী ইউলিয়া। চোখের জল মুছে ঘুরে দাঁড়িয়েছেন তিনি। স্বামীর মৃত্যুর ছয় দিনের মাথাতেই রাজনীতিতে নাম লেখানোর সিদ্ধান্ত নেন ইউলিয়া। এনিয়ে টাইমকে দেওয়া সাক্ষাৎকারে প্রয়াত রুশ নেতার স্ত্রী জানিয়েছেন, "আমি অ্যালেক্সেইয়ের সমর্থকদের মনোবল বাড়াতে রাজনীতিতে নেমেছি। তাঁদের আশা জোগানোর পাশাপাশি প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধেও লড়াই চালিয়ে যাব। আমি আর অ্যালেক্সেই কোনওদিনই রাজনীতিতে আসা নিয়ে আলোচনা করিনি। কিন্তু যেটা ঘটেছে তা ঘটা উচিত ছিল না। ওরা যদি মনে করে অ্যালেক্সেইকে খুন করে সব কিছুর অবসান ঘটিয়ে দিয়েছে তাহলে ওরা ভুল ভাবছে।" 

[আরও পড়ুন: রুশ মিসাইল হামলায় ইউক্রেনে মৃত অন্তত ১৭! নিজেদের দুর্বলতা মানলেন জেলেনস্কি]

২০ বছরের বিবাহিত জীবনে সমস্ত রকম পরিস্থিতিতে নাভালনির পাশে থেকেছেন ইউলিয়া। তিনিই নাকি ছিলেন নিহত রুশ বিরোধীনেতার অন্যতম শক্তি। ক্যামেরার সামনে খুব একটা আসতে চাইতেন না ইউলিয়া। প্রচারের আলো থেকে সব সময় দূরে থাকতেন। কিন্তু এবার নিজেকে বদলে ফেলেছেন ইউলিয়া। পুতিনের চোখে চোখ রেখে লড়াই করার জন্য প্রস্তুত হচ্ছেন তিনি। এখন তাঁর প্রধান কাজ রাশিয়ার বিরোধী দলকে নেতৃত্ব দেওয়া। নাভালনির মৃত্যুর খবর পাওয়ার পরই রুশ প্রেসিডেন্টের কড়া শাস্তির দাবি জানিয়ে ছিলেন ইউলিয়া। 

উল্লেখ্য, পুতিনের সমালোচক হিসাবেই খ্যাত ছিলেন নাভালনি। ক্রেমলিনের অন্দরে চলা দুর্নীতি নিয়ে দীর্ঘদিন ধরেই সরব ছিলেন তিনি। শুধু তাই নয়, ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে প্রবল আন্দোলন গড়ে তোলার ডাকও দিতে দেখা গিয়েছিল তাঁকে। এহেন পরিস্থিতিতে জালিয়াতি ও দুর্নীতি-সহ একাধিক অভিযোগে নাভালনিকে দোষী সাব্যস্ত করে রাশিয়ার একটি আদালত। তাঁর সাজার মেয়াদ বাড়িয়ে ৯ বছর করা হয়। পরে তা আরও বেড়ে একলাফে হয় ১৯ বছর। বন্দি অবস্থায়তেই ১৬ ফেব্রুয়ারি মৃত্যু হয় নাভালনির। তার পর থেকেই সরগরম হয়ে ওঠে রাশিয়ার রাজনীতি।

[আরও পড়ুন: ব্রিটেন নয়, এখন আমেরিকাই প্রিন্স হ্যারির ‘বাড়ি’! নয়া নথি প্রকাশ্যে আসতেই শোরগোল]

‘পুতিন-বিরোধী’ নেতার মৃত্যুর কারণ নিয়ে একের পর এক চাঞ্চল্যকর দাবি করা হয়। প্রায় ১ সপ্তাহ পর ছেলের দেহ দেখার অনুমতি পান নাভালনির মা। রুশ জেল কর্তৃপক্ষের তরফে বলা হয়েছিল, স্বাভাবিক কারণে মৃত্যু হয়েছে নাভালনির। কিন্তু এই মৃত্যু নিয়ে দানা বেঁধেছে রহস্য। যার উত্তর হয়তো নাভালনির সঙ্গেই কবরে চাপা পড়ে গিয়েছে। কিন্তু এবার পুতিনের সঙ্গে লড়াই করতে প্রস্তুত হচ্ছেন নাভালনির স্ত্রী। বিশ্লেষকদের মতে, টাইমসের প্রকাশিত প্রভাবশালীদের তালিকায় ঢুকে নিজের লক্ষ্য সকলকে বুঝিয়ে দিয়েছেন ইউলিয়া।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত ১৬ ফেব্রুয়ারি, শুক্রবার রাশিয়ার জেলে মৃত্যু হয় রুশ বিরোধী নেতা নাভালনির। কিন্তু মনোবল হারাননি ইউলিয়া।
  • টাইমস ম্যাগাজিনের বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেলেন অ্যালেক্সেই নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া।
  • স্বামীর মৃত্যুর পর রাজনীতির ময়াদানে পা রেখেছেন ইউলিয়া। নাভালনির অসম্পূর্ণ কাজ পূরণ করার অঙ্গীকার নিয়েছেন তিনি।
Advertisement