shono
Advertisement

‘দ্বিতীয়বার এই ভুল হলে ফল ভুগতে হবে’, নজরদারি বেলুন প্রসঙ্গে চিনকে হুঁশিয়ারি আমেরিকার

আমেরিকার আগ্রাসী মন্তব্যের জন্যই দুই দেশের সম্পর্ক খারাপ হয়েছে, অভিযোগ চিনের।
Posted: 01:40 PM Feb 19, 2023Updated: 01:47 PM Feb 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিতীয়বার যেন এই ঘটনা না ঘটে- নজরদারি বেলুন (Spying Balloon) প্রসঙ্গে চিনকে কড়া হুঁশিয়ারি দিল মার্কিন যুক্তরাষ্ট্র। মিউনিখ সিকিউরিটি কনফারেন্স চলাকালীনই দ্বিপাক্ষিক বৈঠকে বসেন মার্কিন বিদেশ সচিব অ্যান্থনি ব্লিঙ্কেন (Anthony Blinken) ও চিনা কূটনীতিবিদ ওয়াং ই (Wang Yi)। সেখানেই ব্লিঙ্কেন বলেন, দ্বিতীয়বার যেন আমেরিকার সার্বভৌমত্বে এভাবে হস্তক্ষেপ না করে চিন।

Advertisement

আমেরিকার (USA) আকাশসীমায় নজরদারি বেলুন পাঠানো নিয়ে চিনের সঙ্গে সেদেশের সম্পর্কের ব্যাপক অবনতি ঘটেছে। এই ঘটনার জেরে চিন সফর বাতিল করেছেন মার্কিন বিদেশ সচিব অ্যান্থনি ব্লিঙ্কেন। তারপরেই চিনা প্রতিনিধির সঙ্গে বৈঠকে বসেন মার্কিন বিদেশ সচিব। সেখানেই বেজিংকে সাফ হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, “আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে আমেরিকার সার্বভৌমত্বে আঘাত হেনেছে চিন (China)। এহেন দায়িত্বজ্ঞানহীন আচরণ যেন দ্বিতীয়বার না হয়।”

[আরও পড়ুন: আমেরিকা ও দক্ষিণ কোরিয়াকে ‘হুঁশিয়ারি’, ক্ষেপণাস্ত্র ছুঁড়ে হুঙ্কার উত্তর কোরিয়ার]

আমেরিকার মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, “এক ঘণ্টা বৈঠক করেছেন দুই দেশের শীর্ষস্থানীয় প্রতিনিধিরা। সেখানে চিনের ভূমিকা নিয়ে আক্রমণাত্মক মন্তব্য করেছেন ব্লিঙ্কেন।” সেই সঙ্গে বলা হয়েছে, ইউক্রেনের উপর হামলাকারী রাশিয়াকে যদি সাহায্য করে চিন, তাহলে ফল ভুগতে হবে বেজিংকে।

তবে পালটা দিয়েছে চিনও। সেদেশের প্রাক্তন বিদেশমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, বেলুন নিয়ে অযথা বিতর্ক তৈরি করেছে আমেরিকা। তাদের আগ্রাসী মন্তব্যের জন্যই দুই দেশের সম্পর্ক নষ্ট হয়েছে। এমনকি বেলুন নিয়ে আমেরিকার অবস্থানকে অবাস্তব বলেও দাবি করেছিলেন ওয়াং। ইচ্ছাকৃতভাবে চিনের সম্পর্কে ভুল ধারণা তৈরি করা হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মনে, এমনটাই দাবি চিনের।

[আরও পড়ুন: ড্রোন, উপগ্রহের রমরমার যুগেও কেন গোপন নজরদারিতে বেলুন ব্যবহার করছে রাশিয়া, চিন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement