shono
Advertisement

‘বিভ্রান্ত হয়েছি’, ‘কৈলাস রাষ্ট্রে’র সঙ্গে চুক্তি বাতিল করল মার্কিন শহর

কৈলাসের সঙ্গে চুক্তি করে আপশোস হচ্ছে, দাবি মার্কিন শহরের।
Posted: 05:45 PM Mar 05, 2023Updated: 05:45 PM Mar 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৈলাস (Kailasa) রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্বের চুক্তি বাতিল করল মার্কিন প্রদেশ নিউ জার্সি। ধর্ষণে অভিযুক্ত ভারতীয় ধর্মগুরু নিত্যানন্দের তৈরি কৈলাস রাষ্ট্রের সঙ্গে চলতি বছরেই চুক্তি সেরেছিল নিউ জার্সির (New Jersey) শহর নেওয়ার্ক। কিন্তু সেই পদক্ষেপকে ‘ভুল’ হিসাবে স্বীকার করে নিল শহরের প্রশাসন। আন্তর্জাতিক নিয়মাবলিতে বিভ্রান্ত হয়েই এমন ভুল হয়েছে বলে বিবৃতি দিয়েছে নেওয়ার্ক। সেই সঙ্গে জানানো হয়েছে, অবিলম্বে বাতিল করা হবে এই বন্ধুত্বপূর্ণ চুক্তি।

Advertisement

২০১৯ সালে একাধিক ধর্ষণের অভিযোগ ওঠার পরেই ভারত ছেড়ে পালান ধর্মগুরু নিত্যানন্দ (Nityanand)। ইকুয়েডর সংলগ্ন একটি দ্বীপ পুরোটাই কিনে নিয়েছেন। সেই অঞ্চলটিকেই কৈলাস রাষ্ট্র হিসাবে দাবি করেন তিনি। তবে রাষ্ট্রসংঘের স্বীকৃতি পায়নি কৈলাস। অথচ কিছুদিন আগেই রাষ্ট্রসংঘের (United Nations) একটি সম্মেলনে কৈলাস রাষ্ট্রের প্রতিনিধি হিসাবে যোগ দিয়েছিলেন নিত্যানন্দ। তারপর থেকেই বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠেছে।

[আরও পড়ুন: আবাস যোজনায় দুর্নীতি হয়নি, রিপোর্টের ভিত্তিতে রাজ্যের মুখ্যসচিবকে চিঠি কেন্দ্রের]

পরিস্থিতি সামাল দিতে অবশ্য বিবৃতি জারি করে রাষ্ট্রসংঘ। আন্তর্জাতিক মঞ্চে যা কিছু বলেছেন নিত্যানন্দ, তা একেবারেই অপ্রাসঙ্গিক, এই বিষয়টিকে গুরুত্ব দেওয়ার কোনও মানে হয় না। এমনকি রাষ্ট্রসংঘের তরফে যা বিবৃতি প্রকাশিত হবে, সেখানেও ঠাঁই পাবে না নিত্যানন্দের বক্তৃতা। তবে এই ঘটনার বেশ কিছুদিন আগেই কৈলাসের সঙ্গে চুক্তি করেছিল নেওয়ার্ক।

সম্প্রতি কৈলাসকে নিয়ে বিতর্ক শুরু হওয়ার পরেই নেওয়ার্ক প্রশাসনের তরফে জানানো হয়, বন্ধুত্বের চুক্তি বাতিল করতে চলেছে তারা। নেওয়ার্কের প্রেস সেক্রেটারি জানিয়েছেন, “কৈলাস রাষ্ট্র সম্পর্কে সঠিক তথ্য জানা ছিল না। বিভ্রান্ত হয়েই এই চুক্তি হয়েছিল। এই ভুলের কথা জানতে পেরে আপশোস হচ্ছে। কৈলাসের সঙ্গে এই চুক্তি বাতিল করছি আমরা।” আগামীদিনে আরও সতর্ক থাকবে বলেই বার্তা নেওয়ার্কের। তবে এখনও কৈলাস রাষ্ট্রের ওয়েবসাইটে এখনও এই চুক্তিকে বাতিল হিসাবে দেখানো হচ্ছে না।

[আরও পড়ুন: এবার ডনের ভূমিকায় সৌরভ, দাদার মুখে ‘মোনা ডার্লিং’ শুনে শোরগোল নেটদুনিয়ায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement