Advertisement

আইনে বদল এনে লালফৌজের হাতে আরও বেশি ক্ষমতা দিল চিন

08:21 PM Jan 03, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় সুরক্ষা আইনে ( National Defence Law) পরিবর্তন এনে সে দেশের সেনাবাহিনীর হাতে আরও বেশি ক্ষমতা দিল চিন। ফলে আরও শক্তিশালী হয়ে উঠল রাষ্ট্রপতি শি জিনপিং (Xi Jinping) -এর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মিলিটারি কমিশন (Central Military Commission) । দেশ কিংবা বিদেশে চিনের স্বার্থে লালফৌজ  ও দেশের সম্পদ ব্যবহারের ক্ষেত্রে আরও অনেক বেশি ক্ষমতা পেলেন রাষ্ট্রপতি জিনপিং। 

Advertisement

নতুন বছরের পয়লা জানুয়ারি থেকে নয়া আইন কার্যকর করা হয়েছে চিনে। এর ফলে লি কেকিয়াং (Li Keqiang) -এর নেতৃত্বাধীন চিনের মন্ত্রিসভা, যা স্টেট কাউন্সিল (State Council) নামে পরিচিত, তার ক্ষমতা বেশ কিছুটা হ্রাস করা হল। আর চিনের মিলিটারি কমিশনের হাতেই এবার থেকে সেনাবাহিনী সংক্রান্ত সমস্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা অর্পণ করা হল। 

[আরও পড়ুন: যত বিরোধিতা করবে ততই মুখোশ খুলবে, ভ্যাকসিন বিতর্কে কংগ্রেসকে তোপ নাড্ডার

এই মুহূর্তে লালফৌজে ২০ লক্ষ সেনা কাজ করেন। এই নতুন আইন অনুযায়ী ‘শৃঙ্খলাভঙ্গ’ ও ‘উন্নয়নমূলক স্বার্থ’ বজায় রাখতে এবার থেকে সেনাবাহিনীকে মোতায়েন করা হবে।  জাতীয় স্তরে বোঝাপড়া ও যোগাযোগ বাড়ানোর ক্ষেত্রে সরকারি ও বেসরকারি সংস্থাগুলিকে আরও বেশি করে কাজে লাগানোর কথাও বলা হয়েছে। এই সংস্থাগুলি সামরিক প্রতিরক্ষার ক্ষেত্রে নতুন ও উন্নতমানের অস্ত্র তৈরি করার জন্য আরও বেশি করে গবেষণা করবে।  

রাজনৈতিক ও সামরিক বিশেষজ্ঞদের মতে এই নতুন আইনের ফলে, আগামিদিনে জিনপিংয়ের নেতৃত্বে আরও বেশি ক্ষমতা প্রয়োগের ছাড়পত্র পেয়ে গেল চিনের সেনা। যার জেরে মার্কিন যুক্তরাষ্ট্রের (United States of America) সঙ্গে সংঘাতের পরিস্থিতি আরও বেশি জোরালো হল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।  

চিনের কমিউনিস্ট পার্টির (Communist Party of China) মদতপুষ্ট সানডে টাইমসের প্রাক্তন সহকারী সম্পাদক ড্যাং উয়েন বলেন, এই আইন পরিবর্তনের ফলে ভবিষ্যতে লালফৌজের বিশেষ মর্যাদা পাওয়া এখন শুধু সময়ের অপেক্ষা। 

[আরও পড়ুন: পাকিস্তানের বালুচিস্তানে বন্দুকবাজের হামলা, মৃত কমপক্ষে ১১

Advertisement
Next