shono
Advertisement
Nobel Peace Prize

'আর নয় পারমাণবিক অস্ত্র', হিরোশিমা-নাগাসাকির ক্ষত বয়ে বেড়ানো সংস্থার প্রাপ্তি নোবেল শান্তি

নোবেল শান্তি পুরস্কার পেল জাপানের সংস্থা নিহোন হিদানকিয়ো।
Published By: Anwesha AdhikaryPosted: 05:11 PM Oct 11, 2024Updated: 05:11 PM Oct 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিরোশিমা-নাগাসাকি বিস্ফোরণের ক্ষত এখনও বয়ে বেড়াচ্ছে জাপান-সহ গোটা বিশ্ব। আগামী দিনে যেন পারমাণবিক অস্ত্র যেন আর ব্যবহার না হয়, এই বার্তা দিতে কাজ করছে জাপানি সংস্থা নিহোন হিদানকিয়ো। তাদের এই প্রচেষ্টাকে এবার স্বীকৃতি দিল নোবেল কমিটি। ২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কার তুলে দেওয়া হল জাপানি সংস্থার হাতে। উল্লেখ্য, এর আগেও তিনবার নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল এই জাপানি সংস্থার নাম।

Advertisement

শুক্রবার শান্তি পুরস্কার প্রাপকের নাম ঘোষণা করে নোবেল কমিটি। নিহোন হিদানকিয়োর নাম প্রকাশ করে নোবেল কমিটির তরফে বলা হয়, গত ৮০ বছরে বিশ্বের কোনও দ্বন্দ্বে পারমাণবিক অস্ত্র ব্যবহৃত হয়নি। নিহোন হিদানকিয়ো এবং অন্যান্যদের চেষ্টার কারণেই পারমাণবিক অস্ত্রের ব্যবহার আটকে রাখা গিয়েছে। মারণ অস্ত্রের উপর কার্যত নিষেধাজ্ঞা চাপিয়েছে এই সংগঠনগুলো।

কিন্তু বর্তমান যুগে সেই নিষেধাজ্ঞাও সংকটের মুখে। যুদ্ধরত দেশগুলো বারবার পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিচ্ছে, সেই সঙ্গে নিজেদের অস্ত্রভাণ্ডারও বাড়াচ্ছে। এহেন পরিস্থিতিতে জাপানি সংস্থার হাতে শান্তি পুরস্কার দিয়ে নোবেল কমিটির বার্তা, পারমাণবিক অস্ত্রের চেয়ে ভয়ংকর আর কিছু হয় না সেটা সকলের মনে রাখা উচিত। উল্লেখ্য, আগামী বছর হিরোশিমা-নাগাসাকিতে পরমাণু বোমাবর্ষণের ৮০ বছর পূর্তি। তার আগেই সম্মানিত হল এই দুই শহরকে নিয়ে কাজ করা সংগঠন নিহোন হিদানকিয়ো।

প্রসঙ্গত, গত বছর নোবেল পুরস্কার পেয়েছিলেন নার্গিস সাফি মহাম্মদি। ইরানে নারী স্বাধীনতা নিয়ে আন্দোলনে অগ্রণী ভূমিকা ছিল তাঁর। তবে তাঁকে ৩১ বছরের জন্য কারাদণ্ড দিয়েছে ইরানের প্রশাসন। জেলে বন্দি থাকা অবস্থাতেই নোবেল পুরস্কার জিতেছেন তিনি। ইতিমধ্যেই ১৩ বার নার্গিসকে গ্রেপ্তার করা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নিহোন হিদানকিয়োর নাম প্রকাশ করে নোবেল কমিটির তরফে বলা হয়, গত ৮০ বছরে বিশ্বের কোনও দ্বন্দ্বে পারমাণবিক অস্ত্র ব্যবহৃত হয়নি।
  • জাপানি সংস্থার হাতে শান্তি পুরস্কার দিয়ে নোবেল কমিটির বার্তা, পারমাণবিক অস্ত্রের চেয়ে ভয়ংকর আর কিছু হয় না সেটা সকলের মনে রাখা উচিত।
  • আগামী বছর হিরোশিমা-নাগাসাকিতে পরমাণু বোমাবর্ষণের ৮০ বছর পূর্তি। তার আগেই সম্মানিত হল এই দুই শহরকে নিয়ে কাজ করা সংগঠন নিহোন হিদানকিয়ো।
Advertisement