shono
Advertisement
North Korea

ঘনাচ্ছে যুদ্ধের মেঘ? মার্কিন সেনার গোপন নথি হাতাচ্ছে কিমের হ্যাকাররা!

নিজেদের সেনার শক্তি বাড়াতে ক্রমাগত ক্ষেপণাস্ত্রের পরীক্ষানিরিক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 09:25 PM Jul 26, 2024Updated: 09:25 PM Jul 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে চলছে হামাস বনাম ইজরায়েল যুদ্ধ। অন্যদিকে জারি রয়েছে রাশিয়া ও ইউক্রেনের লড়াই। এর মাঝে চুপ বসে নেই উত্তর কোরিয়াও। পিয়ংইয়ং নাকি মার্কিন সেনার গোপন নথি হ্যাকারদের দিয়ে হাতিয়ে নিচ্ছে! সেই তালিকায় নাকি রয়েছে ব্রিটেন ও দক্ষিণ কোরিয়াও। যৌথ বিবৃতি দিয়ে এমনই বিস্ফোরক অভিযোগ করেছে তিন দেশ।

Advertisement

নিজেদের সেনার শক্তি বাড়াতে ক্রমাগত ক্ষেপণাস্ত্রের পরীক্ষানিরিক্ষা চালিয়ে যাচ্ছে কিম জন উনের উত্তর কোরিয়ার। একদিকে দক্ষিণ কোরিয়া ও অন্যদিকে আমেরিকার উপর কড়া নজর রয়েছে তাদের। রয়টার্স সূত্রে খবর, যৌথ বিবৃতিতে অভিযোগ জানানো হয়েছে, উত্তর কোরিয়ার হ্যাকাররা সেনাবাহিনী ও সেনার ইঞ্জিনিয়ারদের কম্পিউটারের নানা তথ্য হাতিয়ে নিচ্ছে। র‍্যাডার সিস্টেম, সাঁজোয়া গাড়ির নির্মাণ থেকে শুরু করে ডিফেন্স সিস্টেম, মিসাইল, ট্যাঙ্ক, রণতরী, যুদ্ধবিমানের প্রযুক্তি সংক্রান্ত গোপন নথিও চুরি করে নিচ্ছে।

[আরও পড়ুন: ফ্রান্সের রেল ব্যবস্থায় বড়সড় হামলা, নেপথ্যে অন্তর্ঘাত? অলিম্পিকে বাড়ছে নাশকতার আশঙ্কা!

জানা গিয়েছে, বিবৃতিতে একটি নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, কয়েকটি সংস্থার মিলিতভাবে এই সাইবার জালিয়াতি গোটা বিশ্বের কাছে বড় চ্যালেঞ্জ। এই বিষয়টি জাপান ও ভারতের কাছেও উদ্বেগের বিষয়। এনিয়ে মার্কিন ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই), মার্কিন ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) এবংব্রিটেনের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) ও দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস (এনআইএস) যৌথভাবে কাজ করছে। উত্তর কোরিয়ার বিরুদ্ধে তথ্য জোগাড় করছে। এর আগেও কিমের দেশের বিরুদ্ধে বিভিন্ন রাষ্ট্রের গোপন তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে।

উল্লেখ্য, গত জুলাই মাসে উত্তর কোরিয়া থেকে থেকে ঘুরে গিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেদেশের রাষ্ট্রপ্রধান কিম জনের সঙ্গে সামরিক চুক্তিও করেছেন পুতিন। আমেরিকার দাবি, দুদেশই অত্যাধুনিক হাতিয়ারের আদানপ্রদান করছে। এই আবহে অতিবৃহৎ আণবিক বোমা বহনে সক্ষম মিসাইলের পরীক্ষা করেছে পিয়ংইয়ং। যা সফলও হয়েছে। সমর বিশ্লেষকদের মতে, আমেরিকা ও দক্ষিণ কোরিয়াকে চোখ রাঙিয়ে এই হাতিয়ার তৈরি করেছেন কিম। এবার সেনাবাহিনীর তথ্য হাতিয়ে আরও উন্নত প্রযুক্তির হাতিয়ার তৈরি করতে চাইছেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পিয়ংইয়ং নাকি মার্কিন সেনার গোপন নথি হ্যাকারদের দিয়ে হাতিয়ে নিচ্ছে! সেই তালিকায় নাকি রয়েছে ব্রিটেন ও দক্ষিণ কোরিয়াও।
  • নিজেদের সেনার শক্তি বাড়াতে ক্রমাগত ক্ষেপণাস্ত্রের পরীক্ষানিরিক্ষা চালিয়ে যাচ্ছে কিম জন উনের উত্তর কোরিয়ার।
  • গত জুলাই মাসে উত্তর কোরিয়া থেকে থেকে ঘুরে গিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
Advertisement