shono
Advertisement

টাইটান বিপর্যয় ঘিরে সমালোচনার ধাক্কা! সমস্ত টাইটানিক অভিযান বাতিল করল বিতর্কিত সংস্থা

২০২৪ সালের জুনেই দু'টি অভিযানের পরিকল্পনা করেও পিছু হটল ওশানগেট।
Posted: 02:16 PM Jul 07, 2023Updated: 02:16 PM Jul 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টাইটানিকের (Titanic) ধ্বংসাবশেষ দেখতে গিয়ে জলের তলায় ডুব দেওয়ার পরই ভেঙে পড়েছিল সাবমেরিন টাইটান। যদিও এরপর ফের সমুদ্রের তলদেশে পড়ে থাকা টাইটানিকের ভগ্ন দশা দেখতে যাওয়ার বিজ্ঞাপন করতে দেখা গিয়েছিল ওশানগেট সংস্থাকে। যা নিয়ে বিতর্কও হয়েছিল। কিন্তু এবার সংস্থার তরফে জানিয়ে দেওয়া হল তারা তাদের সমস্ত অনুসন্ধানমূলক ও বাণিজ্যিক অভিযান বন্ধ রাখছে। ওশানগেটের ওয়েবসাইটেই তা জানানো হয়েছে।

Advertisement

তবে এই বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি সংস্থা। ওয়েবসাইটটিতে একটি লাল ব্যানারে কেবল জানিয়ে দেওয়া হয়েছে, ‘ওশানগেট সমস্ত অনুসন্ধানমূলক ও বাণিজ্যিক যাত্রা রাখছে।’ এর বেশি আর কিছু জানানো হয়নি। উল্লেখ্য, ২০২৪ সালের জুনেই টাইটানিকের ধ্বংসাবশেষের উদ্দেশে দু’টি অভিযানের কথা ঘোষণা করেছিল তারা। কিন্তু এবার বাতিল হল সবই। তাদের তরফে কোনও কারণ না জানালেও মনে করা হচ্ছে, সমালোচনার মুখেই পিছু হটল ওশানগেট।

[আরও পড়ুন: ৩২ হাজার শিক্ষকের চাকরি বাতিলের মামলায় ‘সুপ্রিম’ স্থগিতাদেশ, ডিভিশন বেঞ্চে চলবে মামলা]

প্রসঙ্গত, গত ১৮ জুন সমুদ্রের গভীরে যাত্রা করে টাইটান। কিন্তু এর ১ ঘণ্টা ৪৫ মিনিট পরেই তার সঙ্গে যোগাযোগ ছিন্ন হয়ে যায় উপরের পৃথিবীর। বেশ কয়েকদিন পরে পাওয়া যায় সাবমেরিনের (Submarine Titan) ধ্বংসাবশেষ। সন্ধান মেলে সাবমেরিনে থাকা পাঁচ যাত্রীর দেহাংশেরও। কী করে ওই ডুবোজাহাজটি ভেঙে পড়ল তা অবশ্য জানা যায়নি। কিন্তু পুরনো যাত্রীরা অভিযোগ তুলেছেন সংস্থার কর্ণধারদের দিকেই। তাঁরা দুষছেন ওশেনগেট কোম্পানির সিইও স্টকটন রাশকে।

[আরও পড়ুন: ছত্তিশগড়ে প্রধানমন্ত্রীর সভায় যোগ দেওয়ার পথে ভয়াবহ দুর্ঘটনা, মৃত তিন, আশঙ্কাজনক ৬]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement