shono
Advertisement

Russia-Ukarine Crisis: ১০ দিনে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন ছেড়েছেন ১৫ লক্ষ মানুষ! জানাল রাষ্ট্রসংঘ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এত অল্প সময়ে এত বেশি সংখ্যক শরণার্থী দেখেনি ইউরোপ।
Posted: 06:23 PM Mar 06, 2022Updated: 06:23 PM Mar 06, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশ বিপণ্ণ। রুশ (Russia) হামলার মুখে পড়ে কার্যতই দিশাহারা ইউক্রেনের (Ukraine) সাধারণ মানুষ। দেখতে দেখতে ১১ দিনে পা দিয়েছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। এই পরিস্থিতিতে (Russia-Ukarine Crisis) রাষ্ট্রসংঘ জানিয়ে দিল এই ক’দিনে দেশ ছেড়েছেন ১৫ লক্ষেরও বেশি মানুষ। নিজেদের দেশ, নিজেদের শিকড় ছেড়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে তাঁরা পাড়ি দিয়েছেন আশপাশের দেশগুলিতে।

Advertisement

রবিবার দুপুরে রাষ্ট্রসংঘের শরণার্থীদের হাই কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি একটি টুইট করেছেন। সেখানেই এই পরিসংখ্যানের কথা জানিয়েছেন তিনি। গ্রান্ডি লিখেছেন, ”ইউক্রেনের ১৫ লক্ষেরও বেশি মানুষ গত ১০ দিনে প্রতিবেশী দেশগুলিতে আশ্রয় নিয়েছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে এত অল্প সময়ে এত বেশি সংখ্যক শরণার্থী ইউরোপে দেখা যায়নি।”

বছরের শুরু থেকেই আশঙ্কা তৈরি হয়েছিল। সেই আশঙ্কা সত্যি করে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে রুশ সেনা। তারপর থেকে ক্রমেই খারাপ হতে থাকে পরিস্থিতি। দ্রুত দেশ ছেড়ে আশ্রয়ের জন্য অন্যত্র পাড়ি দেন বহু মানুষ। সবথেকে বেশি মানুষ গিয়েছেন পোল্যান্ডে। প্রায় ৮ লক্ষ মানুষ এখনও পর্যন্ত আশ্রয় নিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের গোষ্ঠীভুক্ত এই দেশে।

[আরও পড়ুন: উদ্ধারকাজ অসমাপ্ত, ইউক্রেনে ফের আড়াই ঘণ্টার জন্য যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার]

 

এদিকে মলডোভা, যেটি ইউরোপীয় ইউনিয়নের সদস্য নয়, সেখানেও গিয়েছে প্রায় ২ লক্ষ ৫০ হাজার মানুষ। এর মধ্যে রয়েছে ৩০ হাজার শিশু। এদিকে গ্রিসে পৌঁছেছেন প্রায় ৩ হাজার ৭০০ ইউক্রেনীয়। এর আগে সোভিয়েতের পতনের সময় ইউক্রেন থেকে বহু মানুষ গ্রিসে। এতদিন পরে আরেক টালমাটাল সময়েও অনেকেই গ্রিসে আশ্রয় নিচ্ছেন। সব মিলিয়ে পরিস্থিতি অত্যন্ত করুণ।

এদিকে যুদ্ধবিধস্ত ইউক্রেনে আটকে পড়েছেন অন্য দেশ থাকা বহু মানুষ। তাঁদের মধ্যে রয়েছেন বহু ভারতীয়। যুদ্ধের মাঝেই অনেকে ফিরেছেন ঘরে। তবে যুদ্ধের ময়দানে এখনও আটকে রয়েছেন অনেকেই। তাঁদের নিরাপদে দেশে ফেরাতে মরিয়া মোদি সরকার। শুক্রবার ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছিলেন, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে শেষ ভারতীয় নাগরিককে না ফেরানো পর্যন্ত চলবে ‘অপারেশন গঙ্গা’।

[আরও পড়ুন: কিয়েভের পাশেই আমেরিকা, ইউক্রেনকে যুদ্ধবিমান দিতে বিশ্বকে আহ্বান বাইডেনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement