shono
Advertisement

আর্থিক সাহায্যের জন্য চিনের মুখাপেক্ষী ইসলামাবাদ? চিন সফরে পাক সেনাপ্রধান

বাড়তে থাকা মুদ্রাস্ফীতির চাপে বিধ্বস্ত পাকিস্তান।
Posted: 02:49 PM Apr 25, 2023Updated: 02:53 PM Apr 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চারদিনের চিন সফরে গেলেন পাক (Pakistan) সেনাপ্রধান আসিম সুনির। দ্বিপাক্ষিক সেনা-সম্পর্ককে আরও মজবুত করতেই তাঁর এই সফর বলে জানা গিয়েছে। গত নভেম্বরে ইসলামাবাদের সেনাপ্রধানের দায়িত্ব নিয়েছেন মুনির। এটাই তাঁর প্রথম চিন সফর। সাধারণত পাকিস্তানের নতুন দায়িত্বপ্রাপ্ত সেনাপ্রধানরা দ্রুতই চিন সফরে যান। মুনিরের ক্ষেত্রে কয়েক মাসের বিলম্ব ঘিরে তৈরি হয়েছে গুঞ্জন। কেন দেরি করলেন তিনি?

Advertisement

ওয়াকিবহাল মহলের মতে, এখন পাকিস্তানের পরিস্থিতি ভিন্ন। মুখ থুবড়ে পড়েছে সেদেশের অর্থনীতি। এমতাবস্থায় দায়িত্ব নিয়েই সৌদি আরব, সংযুক্তআর আমিরশাহী সফরে গিয়েছিলেন সেনাপ্রধান। পরে তাঁকে ব্রিটেনেও যেতে দেখা যায়। উদ্দেশ্য একটাই। আর্থিক সহায়তা। আসলে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার IMF-এর চাপ রয়েছে পাকিস্তানের উপরে, অন্তত ৬ বিলিয়ন মার্কিন ডলার জোগাড় করার। এখনও পর্যন্ত সৌদি ও আমিরশাহীর তরফে ৩ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি মিলেছে। এবার বাকি অঙ্কের জন্য চাপ দিচ্ছে আইএমএফ। এই পরিস্থিতিতে চিনের কাছে এই বিষয়ে কথা বলতেই কি সেদেশে গেলেন মুনির, তা জানা যায়নি। তাঁর সফর সম্পর্কে কোনও বিস্তারিত সূচি বা বিবরণ প্রকাশ করেনি ইসলামাবাদ।

[আরও পড়ুন: পঞ্চায়েত ভোটের আগে নির্লিপ্ত মনোভাব সংঘ পরিবারের, বেকায়দায় বঙ্গ বিজেপি]

তবে গত সপ্তাহেই পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছিলেন, সেনাপ্রধান যেভাবে পাকিস্তানের ‘বন্ধু’ দেশগুলির সঙ্গে কথা বলে আর্থিক সমস্যা দূর করার চেষ্টা করছেন তা প্রশংসনীয়। এবার চিন (China) সফরেও তিনি সেই বিষয়ে কথা বলতেই যাচ্ছেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: রাজ্যের সম্মতি ছাড়াই তদন্ত! সিবিআইকে আরও ক্ষমতা দিতে নয়া আইনের প্রস্তাব]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement