shono
Advertisement

Breaking News

Pakistan

জয়শংকরের ইসলামাবাদ সফরেও গলবে না বরফ! ইঙ্গিতবাহী মন্তব্য পাক বিদেশমন্ত্রকের

৯ বছর পরে পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের বিদেশমন্ত্রী।
Published By: Anwesha AdhikaryPosted: 09:19 AM Oct 08, 2024Updated: 09:19 AM Oct 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৯ বছর পরে পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের বিদেশমন্ত্রী। সেই সফরে খানিকটা গলবে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্কের বরফ, এমনটা অনুমান করেছিল ওয়াকিবহাল মহল। তবে সেরকম সম্ভাবনা নেই বলেই দাবি করল পাকিস্তান। কারণ পাকিস্তানের বিদেশমন্ত্রকের তরফে সাফ জানিয়ে দেওয়া হল, এসসিও সম্মেলনে যোগ দিতে ইসলামাবাদে আসছেন এস জয়শংকর। তার বাইরে আলাদা করে ভারত-পাক দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা নেই।

Advertisement

এসসিও সামিটে যোগ দিতে পাকিস্তান যাচ্ছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। চলতি মাসের ১৫ ও ১৬ তারিখে ইসলামাবাদে অনুষ্ঠিত হবে এই আন্তর্জাতিক সম্মেলন। পাকিস্তানে আয়োজিত এই সামিটে ভারতের যোগদান নিয়ে নানা জল্পনা চলছিল। অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধানরা এই সম্মেলনে হাজির থাকলেও ভারত থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যাচ্ছেন না। তাঁর পরিবর্তে ভারতের প্রতিনিধিত্ব করবেন জয়শংকর।

২০১৫ সালের পর এই প্রথমবার পাকিস্তানে যাচ্ছেন ভারতীয় বিদেশমন্ত্রী। সেই প্রসঙ্গে পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বলেন, "গত ৫ অক্টোবর ভারতের বিদেশমন্ত্রী কী বলেছেন সেটা আরেকবার মনে করিয়ে দিতে চাই। তিনি সাফ বলেছেন, এসসিও বৈঠকে যোগ দেওয়াটাই তাঁর পাক সফরের একমাত্র উদ্দেশ্য। ভার‍ত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করবেন না তিনি। আমার মনে হয়, ভারতীয় বিদেশমন্ত্রীর কথাতেই সব কিছু স্পষ্ট। নতুন করে আর কিছু বলার নেই।"

উল্লেখ্য, দিনকয়েক আগেই একটি সম্মেলনে জয়শংকর জানিয়েছিলেন যে এসসিওর সদস্য হিসাবে পাকিস্তানে যাচ্ছেন তিনি। তার আগে রাষ্ট্রসংঘে ভার‍তকে কাশ্মীর ইস্যুতে তোপ দেগেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। পালটা দিয়েছিলেন জয়শংকরও। তার পর প্রশ্ন ওঠে, তাহলে কি পাকিস্তানে এসসিও সামিট বয়কট করবে ভারত? তবে এসসিওর অন্য সদস্যদের সঙ্গে সম্পর্কে অবনতি করতে চায় না বলেই সামিটে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি, অনুমান বিশ্লেষকদের। কিন্তু পাকিস্তানের সঙ্গে সম্পর্কের জট থেকেই যাবে, ইঙ্গিত দু দেশেরই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এসসিও সামিটে যোগ দিতে পাকিস্তান যাচ্ছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। চলতি মাসের ১৫ ও ১৬ তারিখে ইসলামাবাদে অনুষ্ঠিত হবে এই আন্তর্জাতিক সম্মেলন।
  • অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধানরা এই সম্মেলনে হাজির থাকলেও ভারত থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যাচ্ছেন না।
  • রাষ্ট্রসংঘে ভার‍তকে কাশ্মীর ইস্যুতে তোপ দেগেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। পালটা দিয়েছিলেন জয়শংকরও।
Advertisement