shono
Advertisement

সন্ত্রাস দমনে কঠোর হওয়ার ভান, FATF-এর ধূসর তালিকা থেকে বেরতে মরিয়া পাকিস্তান

চোখে ধুলো দিয়েই পরিত্রাণের চেষ্টা ইসলামাবাদের।
Posted: 11:36 AM Feb 23, 2022Updated: 12:27 PM Feb 23, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: FATF-এর ধূসর তালিকা (Grey list) থেকে মুক্তি পেতে মরিয়া পাকিস্তান (Pakistan)। ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’-এর বেঁধে দেওয়া সব শর্ত না মানলে তা যে সম্ভব নয়, তা ভাল করেই জানে ইসলামাবাদ। এবং তাদের দাবি, তারা সব শর্তই পূরণ করেছে। যদিও কানাডার এক মানবাধিকার সংস্থার মতে, পাকিস্তান স্রেফ FATF-এর চোখে ধুলো দিয়ে সন্ত্রাসে আর্থিক মদত দেওয়া ও আর্থিক দুর্নীতির অভিযোগ থেকে মুক্ত হতে চাইছে। সেদেশ এখনও ‘জঙ্গিদের স্বর্গ’।

Advertisement

উল্লেখ্য, FATF সারা বিশ্বে জঙ্গি গোষ্ঠীগুলির আর্থিক মদতদাতাদের দিকে নজরজারি চালায়। ইতিমধ্যেই শুরু হয়েছে তাদের বৈঠক। এর মধ্যেই সিদ্ধান্ত হয়ে যাবে, পাকিস্তান এই তালিকা থেকে বেরতে পারল কিনা। আপাতত সেদিকেই নজর সকলের। 

[আরও পড়ুন: যুদ্ধের আবহে ভারতীয় পড়ুয়াদের নিয়ে ইউক্রেন থেকে দেশে ফিরল এয়ার ইন্ডিয়ার বিমান]

কিন্তু সেই সম্ভাবনা যে কম, তা মানছে ওয়াকিবহাল মহল। এরই মধ্যে গত শনিবার প্যারিসে সংস্থার দপ্তরের বাইরে ”জঙ্গি জঙ্গি! পাকিস্তান পাকিস্তান!” স্লোগান দিতে দেখা গিয়েছে উইঘুর, আফগান ও হংকংয়ের মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধিদের। দাবি উঠছে, ধূসর তালিকা থেকে এবার কালো তালিকায় পাঠানো হোক পাকিস্তানকে। ফলে ইমরানের দেশের উপরে চাপ যে বাড়ছে তা পরিষ্কার।

উল্লেখ্য, ২০১৮ সালের জুন মাসে ধূসর তালিকাভুক্ত করা হয় ইমরান খানের দেশকে। সেই সঙ্গে তাদের নির্দেশ দেওয়া হয় ২০১৯ সালের মধ্যে সন্ত্রাসে আর্থিক মদত দেওয়া ও আর্থিক দুর্নীতির অভিযোগ থেকে মুক্ত হতে অ্যাকশন প্ল্যানগুলি মেনে চলতে। পরে করোনা পরিস্থিতিতে এই ডেডলাইন আরও বাড়িয়ে দেওয়া হয়। তারপর থেকেই ইমরান প্রশাসন মরিয়া হয়ে চেষ্টা করেছে ওই তালিকার ছায়া থেকে বেরিয়ে আসার। কিন্তু প্যারিস স্থিত FATF-এর একের পর এক বৈঠকের পরও কাটেনি বিপদ। ধূসর তালিকা থেকে আর বেরনো হয়নি ইসলামাবাদের।

[আরও পড়ুন: মানবিক উদ্যোগ, বিরল রোগে আক্রান্ত কিশোরকে আর্থিক সাহায্য কেএল রাহুলের]

যে ২৭টি শর্তপূরণ করতে বলা হয়েছিল পাকিস্তানকে, তার মধ্যে ২৬টি পূরণ করছে ইমরানের দেশ। একটি এখনও বাকি রয়েছে। কী সেই শর্ত? জানা যাচ্ছে, সেই একমাত্র না পূরণ হওয়া শর্তটি হল সন্ত্রাসে আর্থিক মদত রুখতে পর্যাপ্ত পদক্ষেপ করা। যা আসলে ইসলামাবাদ আজও করেনি বলেই ধারণা ওয়াকিবহাল মহলের। ফলে এবারও ধূসর তালিকা থেকে পাকিস্তানের বেরনো কঠিন বলেই মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement