shono
Advertisement

আর শান্তি আলোচনা নয়, ইসলামাবাদের বিরুদ্ধে ফের যুদ্ধ ঘোষণা পাকিস্তানি তালিবানের

বরাবরই ইমরান প্রশাসনের গলার কাঁটা তালিবানের এই শাখা সংগঠন।
Posted: 03:42 PM Dec 10, 2021Updated: 05:09 PM Dec 10, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুঃসময় কিছুতেই কাটছে না ইমরান খানের (Imran Khan)। এবার কার্যত ফের সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল ‘তেহরিক-ই-তালিবান পাকিস্তান’ তথা টিটিপি (TTP) জঙ্গি গোষ্ঠী। তারা জানিয়ে দিল, গত মাসেই যে সংঘর্ষ বিরতি চুক্তি হয়েছিল পাক (Pakistan) প্রশাসনের সঙ্গে, তা আর মানবে না তারা। কেননা, তাদের যে ১০২ জন যোদ্ধাকে মুক্তির আশ্বাস দিয়েছিল ইসলামাবাদ তা তারা রাখেনি। আর সেই কারণেই সংঘর্ষ বিরতি চুক্তিভঙ্গ করতে প্রস্তুত টিটিপি।

Advertisement

গত ১৪ বছর ধরে পাক সেনাকর্মী ও সাধারণ নাগরিকদের উপরে লাগাতার হামলা চালিয়েছে টিটিপি জঙ্গিরা। যার মধ্যে অন্যতম ২০১৪ সালে সেনা স্কুলের জঙ্গি হামলা। পেশোয়ারের স্কুলের ওই হামলায় ১৫৪ জন মারা যান।

[আরও পড়ুন: মর্মান্তিক! মেক্সিকোতে ট্রাক উলটে ৫৩ জন বাস্তুহীনের মৃত্যু, আহত বহু]

ওই জঙ্গি গোষ্ঠীর মুখপাত্র মহম্মদ খুরশানির দাবি, গত ৯ নভেম্বর থেকে পাকিস্তানের সরকারের সঙ্গে চুক্তি হয়েছিল শান্তি আলোচনার জন্য সংঘর্ষ বিরতির। কিন্তু এরপরও ইমরান প্রশাসন লাগাতার তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে গিয়েছে। তাছাড়া তাদের যে সব যোদ্ধারা বন্দি রয়েছে তাদেরও মুক্তি দেওয়া হয়নি। তাই তাদের তরফে কোনও ভাবেই সংঘর্ষ বিরতি চুক্তি মেনে চলা সম্ভব নয়।

গত আগস্টে আফগানিস্তান দখল করেছিল তালিবান। ওই জঙ্গি গোষ্ঠীরই শাখা গোষ্ঠী টিটিপি। তাই তালিবানের কাবুলে শাসন কায়েম করার পর থেকেই আশঙ্কা বেড়েছিল, হয়তো এবার পাকিস্তানেও নতুন করে মাথাচাড়া দিয়ে উঠবে টিটিপি। যদিও তালিবান জানিয়েছে, টিটিপির সঙ্গে পাকিস্তান প্রশাসনের সম্পর্ক একান্তই তাদের বিষয়। তারা এই বিষয়ে নাক গলাবে না।

[আরও পড়ুন: মোদির জন্মদিনে টিকাকরণের তথ্যে গলদ! অভিষেকের প্রশ্নের উত্তরে স্বীকার করল কেন্দ্র]

তবুও তাদের কথায় যে পাকিস্তান পুরোপুরি বিশ্বাস করছে না বলেই মনে করা হচ্ছে। টিটিপি’র মতো জঙ্গি সংগঠনগুলি আবারও তৎপর হয়েছে পাকিস্তানে। কিন্তু তালিবান সরকারকে আন্তর্জাতিক মঞ্চের মান্যতা পাইয়ে দিতে লড়ে যাচ্ছে ইমরান খানের সরকার। ফলে দ্রুত আরও সন্ত্রাসবাদী হামলার শিকার হবে খোদ পাকিস্তান বলেই মত বিশ্লেষকদের। এই পরিস্থিতিতে টিটিপির এই হুমকি ঘিরে যে পাক প্রশাসনের কপালে ভাঁজ আরও চওড়া হবে তা বলাই বাহুল্য।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement