shono
Advertisement
Joe Biden

কেন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়ালেন? কারণ ব্যাখ্যা বাইডেনের

ডেমোক্র্যাট পদপ্রার্থী হিসাবে উঠে এসেছে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 10:15 AM Jul 25, 2024Updated: 10:15 AM Jul 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমস্ত জল্পনা সত্যি করে মার্কিন প্রেসিডেন্টের দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা করেছেন জো বাইডেন। তাঁর বদলে ডেমোক্র্যাট পদপ্রার্থী হিসাবে উঠে এসেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। নিজের সিদ্ধান্ত জানানোর পর বুধবার প্রথমবার হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন বাইডেন। তাঁর কথায়, এটাই সময় পরবর্তী প্রজন্মের হাতে ব্যাটন তুলে দেওয়ার।  

Advertisement

জল্পনা আগেই ছিল। ৮১ বছরের বাইডেনকে প্রার্থী করা নিয়ে দ্বিধায় ছিল তাঁর দলও। এর মধ্যে জানা গিয়েছিল, শারীরিক কারণে বাইডেনের পরিবারও চায়নি ফের ভোটে লড়াই করুন তিনি। এই সব কানাঘুষোর মাঝেই গত রবিবার এই বর্ষীয়ান ডেমোক্র্যাট নেতা নির্বাচন থেকে সরে আসার কথা ঘোষণা করেন। এদিন সেনিয়েই হোয়াট হাউসে বক্তব্য রাখেন বাইডেন। তিনি বলেন, "আমি সিদ্ধান্ত নিয়েছি যে আগামিদিনে অগ্রসর হওয়ার শ্রেষ্ঠ উপায় হল নতুন প্রজন্মের হাতে ব্যাটন তুলে দেওয়া। দেশকে ঐক্যবদ্ধ করার জন্য এটা খুব জরুরি।"

[আরও পড়ুন: গাজা যুদ্ধ নিয়ে মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন নেতানিয়াহু, পরে সাক্ষাৎ ট্রাম্পের সঙ্গেও

বাইডেনের কথায়, "আমি এই অফিসকে সম্মান করি। কিন্তু আমি আমার দেশকে বেশি ভালোবাসি। আপনাদের প্রেসিডেন্ট হতে পেরে আমি সম্মানিত বোধ করি। কিন্তু আমাদের গণতন্ত্র ঝুঁকির মধ্যে রয়েছে। এই মুহূর্তে সেটা রক্ষা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। যা যেকোনও উপাধি বা পদের ঊর্ধ্বে। এটা স্পষ্ট হয়ে গিয়েছে যে সমস্ত উপায়ে আমার দলকে ঐক্যবদ্ধ করতে হবে। আমি বিশ্বাস করি, রাষ্ট্রপতি হিসাবে আমার রেকর্ড, বিশ্বের সামনে আমার নেতৃত্ব এবং আমেরিকার ভবিষ্যতের জন্য আমার দৃষ্টিভঙ্গি সবকিছুই পরিষ্কার। কিন্তু কোনও কিছুই গণতন্ত্র রক্ষার পথে আসা কাম্য নয়।" তাঁর বক্তব্যে উঠে আসে কমলা হ্যারিসের নাম।

রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্পের শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিসাবে হ্যারিসের নাম উল্লেখ করে বাইডেন বলেন, "সে অভিজ্ঞ, শক্তিশালী এবং সক্ষম। তিনি আমার বিশ্বাসযোগ্য অংশীদার এবং আমাদের দেশের একজন নেত্রী। এখন আপনাদের পছন্দের উপর সব কিছু নির্ভর করছে।" এদিকে, বাইডেন নির্বাচন থেকে সরে দাঁড়ানোয় উচ্ছ্বসিত ট্রাম্প। ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট প্রার্থী হিসাবে কমলা হ্যারিসের নাম উঠে আসাতেও খুশি তিনি। কারণ ট্রাম্প মনে করেন, বাইডেনের চেয়ে কমলাকে হারানো ঢের সহজ। ফলে আগামিদিনে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন কোন দিকে মোড় নেয় সেদিকেই নজর আন্তর্জাতিক মহলের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সমস্ত জল্পনা সত্যি করে মার্কিন প্রেসিডেন্টের দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা করেছেন জো বাইডেন।
  • শারীরিক কারণে বাইডেনের পরিবারও চায়নি ফের ভোটে লড়াই করুন তিনি।
  • ৮১ বছরের বাইডেনকে প্রার্থী করা নিয়ে দ্বিধায় ছিল তাঁর দলও।
Advertisement