shono
Advertisement

বাইডেনকে দেওয়া মোদির উপহারে বাংলার ছোঁয়া, রয়েছে গোটা দেশের প্রতিনিধিত্ব!

বাইডেনকে বাংলার শিল্পীর তৈরি রূপোর গণেশ দিলেন মোদি।
Posted: 10:55 AM Jun 22, 2023Updated: 03:24 PM Jun 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকা সফরে প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) এবং ফার্স্ট লেডি জিল বাইডেনকে তাক লাগানো উপহার দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। তার মধ্যে ছিল সবুজ হিরে, চন্দনকাঠের বাক্স। ওই বাক্সে ছিল ভারতীয় রীতির একাধিক উপহার। মোদির উপহারে দেখা গেল ভারতের বিভিন্ন প্রান্তের প্রতিনিধিত্ব। রয়েছে বাংলাও ছোঁয়াও।

Advertisement

নকশা করা বাক্স তৈরির জন্য চন্দনকাঠ সংগ্রহ করা হয়েছে কর্নাটক থেকে। তাতে নকশার কাজ করেছেন রাজস্থানের শিল্পীরা। বাক্সে ছিল ‘দশ দানম’ বা দশ দান। এই দান দেওয়া হয় সেই মানুষকে যিনি দীর্ঘ জীবনে এক হাজারটি পূর্ণিমার চাঁদ দেখার সৌভাগ্য অর্জন করেছেন। অর্থাৎ কিনা তাঁর বয়স হতে হবে ৮০ বছর ৮ মাস। এই দশ দানের সঙ্গে সম্পর্কিত গো-দানও। যার স্মারক হিসেবে বাইডেনকে রুপোর নারকেল উপহার দিয়েছেন মোদি। রুপোর উপরে নকশা করা ওই নারকেল বাংলার এক স্বর্ণশিল্পীর তৈরি করা। এছাড়াও বাক্সে থাকা রুপোর গনেশটিও কলকাতার শিল্পীর তৈরি বলে জানা গিয়েছে। যাঁরা পাঁচ প্রজন্ম ধরে এই কাজের সঙ্গে যুক্ত। এছাড়াও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে একটি উপনিষদ উপহার দিয়েছেন মোদি। ১৯৩৭ সালের ডব্লিউবি ইয়েটস ভারতীয় উপনিষদের এই ইংরেজি অনুবাদটি করেছিলেন। তাঁকে সাহায্য করেন শ্রী পুরোহিত স্বামী।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘে মোদির যোগ অধিবেশনে নয়া গিনেস বুক রেকর্ড, অংশ নিল ১৮০ দেশের প্রতিনিধি]

উল্লেখ্য, রাষ্ট্রনেতাদের সৌজন্য সাক্ষাতে উপহার আদানপ্রদানের রেওয়াজ বহুদিনের। যা আদতে দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ককে মজবুত করে। ভারতীয় প্রধানমন্ত্রীরা বিদেশি রাষ্ট্রনেতাদের ভারতের বিভিন্ন প্রান্তের শিল্পী ও কারিগরদের তৈরি করা শিল্পকর্ম উপহার হিসাবে দিয়ে থাকেন। এদিন বাইডেন-মোদি সাক্ষাতের সময় মোদির সঙ্গী ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। আমেরিকার তরফে ছিলেন জ্যাক সুলিভ্যান।

[আরও পড়ুন: এবার অ্যাপ থেকেই সরাসরি ডাউনলোড করা যাবে রিলস, নয়া ফিচার আনছে ইনস্টাগ্রাম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement