Advertisement

Narendra Modi: ফের বিশ্বের জনপ্রিয়তম রাষ্ট্রনেতার খেতাব পেলেন প্রধানমন্ত্রী মোদি, অনেক পিছনে বাইডেন, মর্কেলরা

08:59 AM Nov 07, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রনেতা নরেন্দ্র মোদি (Narendra Modi)। ৭০ শতাংশ সমর্থন নিয়ে মোদি অনেক পিছনে ফেলেছেন জো বাইডেন, অ‌্যাঞ্জেলা মর্কেল, বরিস জনসন, জায়ের বলসোনারো, ইমানুয়েল ম‌্যাক্রোর মতো রাষ্ট্রনেতাদের।

Advertisement

সমীক্ষাটি চালিয়েছে মার্কিন সংস্থা ‘মর্নিং কলসাল্ট’ (Morning Consult)। কয়েকশো কোটি ডলারের এই সংস্থাটি তথ‌্য বিশ্লেষণের কাজ করে। প্রতি সপ্তাহে এরা বিশ্বের ১৩টি দেশের রাষ্ট্রপ্রধানদের জনপ্রিয়তাও পরিমাপ করে। শনিবার তারা তাদের সমীক্ষার যে ফল প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে, এই সপ্তাহে জনপ্রিয়তার নিরিখে বিশ্বে এক নম্বর ভারতের প্রধানমন্ত্রী। এই সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রীর অ্যাপ্রুভাল রেটিং ৭০ শতাংশ। ঘটনাচক্রে ২০১৯ সালে মর্নিং কনসাল্ট যখন থেকে সমীক্ষা শুরু করে তখন থেকেই প্রধানমন্ত্রী মোদির অ্যাপ্রুভাল রেটিং ৬০ শতাংশের উপরেই রয়েছে।

[আরও পড়ুন: ‘চোখ উপড়ে নেব, হাত কেটে দেব’, মন্ত্রীকে ঘেরাওয়ের ঘটনায় কংগ্রেসকে হুমকি BJP সাংসদের]

জনপ্রিয়তার নিরিখে মোদির পরই রয়েছেন মেক্সিকোর রাষ্ট্রপতি লোপেজ ও’ব্র‌্যাডর। মোদিকে ৭০ শতাংশ মানুষ সমর্থন করেন। দু’নম্বরে থাকা লোপেজের প্রতি সমর্থন ৬৬ শতাংশ। কিছুটা হলেও সমর্থন বেড়েছে ও’ব্র‌্যাডরের। তিন নম্বরে রয়েছেন ইটালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি (Mario Draghi)। চতুর্থ স্থানে জার্মানির চ‌্যান্সেলর অ‌্যাঞ্জেলা মর্কেল (Angela Merkel)। তাঁর প্রতি ৫৪ শতাশ মানুষের সমর্থন রয়েছে। ৪৭ শতাংশ মানুষের সমর্থন নিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন রয়েছেন পঞ্চম স্থানে রয়েছেন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ৪৫ শতাংশ সমর্থন নিয়ে রয়েছেন ষষ্ঠ স্থানে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) ৪৪ শতাংশ মানুষের সমর্থন নিয়ে নেমে গিয়েছেন সপ্তম স্থানে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত‌্যাহারের সিদ্ধান্তই যে বাইডেনের জনসমর্থন কমিয়ে দিয়েছে, তা নিয়ে কোনও সংশয় নেই।

[আরও পড়ুন: ১০ বছরের নজির ভেঙে দিওয়ালিতে রেকর্ড ব্যবসা দেশে! হাসি ফুটল ব্যবসায়ীদের মুখে]

এই সমীক্ষায় ৭০ শতাংশ সমর্থন পাওয়া মানে ধরে নেওয়া হয়, বিশ্বব‌্যাপী ৭০ শতাংশ মানুষ মোদির সরকারের নীতিগুলোকে সমর্থন করছে। হঠাৎ কীভাবে বিশ্বে মোদির এইভাবে জনপ্রিয়তা বাড়ল? আসলে খুব সম্প্রতি জি-২০ সম্মেলন (G-20 Summit) এবং গ্লাসকো জলবায়ু সম্মেলনে যেভাবে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে মোদিকে একাত্ম হতে দেখা গিয়েছে তাতে তাঁর জনপ্রিয়তা অনেক বেড়েছে বলেই মনে করা হচ্ছে।

Advertisement
Next