shono
Advertisement
PM Modi

বিশ্বজুড়ে বাজছে যুদ্ধের ডঙ্কা! ভারত বুদ্ধের দেশ, রাষ্ট্রসংঘে ফের মনে করালেন মোদি

রাষ্ট্রসংঘের সাধারণ সভায় শান্তির বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
Published By: Paramita PaulPosted: 10:06 PM Sep 23, 2024Updated: 10:56 PM Sep 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শান্তির পথ দেখিয়েছিলেন গৌতম বুদ্ধ। বলেছিলেন, 'অহিংসাই মূল মন্ত্র'। সেই পথে হেঁটে সোমবার রাষ্ট্রসংঘের সাধারণ সভায় শান্তির বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশ্বজুড়ে যুদ্ধের আবহের মাঝেই তাঁর স্পষ্ট বার্তা, মানবতার সাফল্য যুদ্ধক্ষেত্রে নয়, কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ে নিহিত রয়েছে সাফল্যের বীজ।

Advertisement

বিশ্বজুড়ে বারুদের গন্ধ। মধ্যপ্রাচ্যের গাজায় ইজরায়েল-হামাসের লড়াই চলছে। যুদ্ধের আঁচে উত্তপ্ত লেবাননও। রক্ত ঝরছে রাশিয়া-ইউক্রেনে। আফ্রিকা মহাদেশের একাধিক রাষ্ট্রেও গৃহযুদ্ধ চলছে। আর এই অশান্তির প্রভাব পড়ছে অন্যান্য রাষ্ট্রেও। থমকে যাচ্ছে উন্নয়ন। হত্যা হচ্ছে মানবতার। এমন পরিস্থিতিতে সোমবার রাষ্ট্রসংঘের সাধারণ সভায় বক্তব্য় রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর বক্তব্যজুড়েই ছিল শান্তির বার্তা। আন্তর্জাতিক চ্যালেঞ্জ অতিক্রমের উপায় নিয়ে আলোচনার আহ্বান। 

 

রাষ্ট্রসংঘের মতো আন্তর্জাতিক সংগঠনের সংস্কার এবং বিশ্বে শান্তি ফেরানোর পক্ষে সওয়াল করে মোদি বলেন, "যুদ্ধক্ষেত্র নয়, হাতে হাত মিলিয়ে লড়াই করলেই মানবতা সফল হবে। বিশ্বের শান্তি ও উন্নয়নের জন্য আন্তর্জাতিক সংগঠনগুলির সংস্কার অতি প্রয়োজনীয়। সময়ের সঙ্গে টিকে থাকতে গেলে সংস্কার আবিশ্যিক।" সন্ত্রাস নিয়েও সরব হন তিনি। আন্তর্জাতিক মঞ্চ থেকে নাম না করেই  পাকিস্তান, চিন-কে বার্তা দেন মোদি। বলেন, "বিশ্বের শান্তি ও নিরাপত্তার সামনে অন্যতম বড় চ্যালেঞ্জ সন্ত্রাসবাদ। পাশাপাশি সাইবার নিরাপত্তা, মহাকাশ ও সাগর সীমা নিয়ে চ্যালেঞ্জ বাড়ছে।" মনে করা হচ্ছে, ভারত মহাসাগর এবং ইন্দো প্যাসিফিকে চিনের আগ্রাসনকেই নিশানা করলেন প্রধানমন্ত্রী। এর পাশাপাশি তথ্যপ্রযুক্তির উন্নয়ন, সেই উন্নতিকে কাজে লাগিয়ে মানবজাতির কল্যাণের পক্ষেও সওয়াল করলেন মোদি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সোমবার রাষ্ট্রসংঘের সাধারণ সভায় শান্তির বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
  • বিশ্বজুড়ে যুদ্ধের আবহের মাঝেই তাঁর স্পষ্ট বার্তা, মানবতার সাফল্য যুদ্ধক্ষেত্রে নয়।
  • হাতে হাত মিলিয়ে লড়াই করলে তবে উন্নয়ন সম্ভব।
Advertisement