shono
Advertisement

‘সবসময় শান্তির জন্য প্রার্থনা করছি’, জেলেনস্কিকে কাছে পেয়ে বললেন পোপ ফ্রান্সিস

রোমে গিয়ে ইটালির প্রধানমন্ত্রী, প্রেসিডেন্টের সঙ্গেও দেখা করেন ইউক্রেনের প্রেসিডেন্ট।
Posted: 05:38 PM May 14, 2023Updated: 05:39 PM May 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগ্রাসন থেকে পিছিয়ে আসেনি রাশিয়া। ইউক্রেন যুদ্ধে (Russia-Ukrain War) ইতি পড়েনি এখনও। সীমিত ক্ষমতা নিয়ে রাশিয়ার মতো বিরাট শক্তির বিরুদ্ধে লড়াই জারি রেখেছেন ছোট্ট দেশ ইউক্রেনের অসম সাহসী প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি (Ukrainian President Volodymyr Zelensky)। যদিও গোটা পশ্চিমি দুনিয়াই ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে জেলেনস্কি শান্তির খোঁজে গেলেন পোপের কাছে। শনিবারই রোমে পৌঁছেছেন তিনি। ভ্যাটিকানের এক গোপন জায়গায় দেখা করেন পোপ ফ্রান্সিসের (Pope Francis) সঙ্গে। পোপ আশ্বাস দেন, তিনি শান্তির জন্য অনবরত প্রার্থনা করে চলেছেন।

Advertisement

শনিবার রোমে (Rome) পৌঁছেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। তাঁকে স্বাগত জানান ইটালির বিদেশমন্ত্রী। এই সফরে ইটালির প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন জেলেনস্কি। প্রধানমন্ত্রীর জর্জিয়া মেলোনি সবরকমভাবে ইউক্রেনের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। কথা হয়েছে প্রেসিডেন্ট মাত্তেরেল্লির সঙ্গেও। যুদ্ধবিধ্বস্ত জনজীবনকে সাধ্যমতো সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন তাঁরা।

[আরও পড়ুন: অলৌকিক কাণ্ড! আচমকা ‘বন্ধ’ হয়ে গেল মনসা দেবীর চোখ, ব্যাপারটা কী?]

এরপর রোম থেকে জেলেনস্কি যান ভ্যাটিকান সিটিতে (Vatican City)। পোপ ফ্রান্সিসের সঙ্গে এক গোপন স্থানে দেখা করেন। সূত্রের খবর, তাঁদের মধ্যে ৪০ মিনিট ধরে কথা হয়েছে। যুদ্ধ পরিস্থিতিতে রাজনৈতিক, মানবিক সাহায্য প্রসঙ্গ নিয়ে আলোচনা করেছন পোপ এবং জেলেনস্কি। পোপ তাঁকে জানিয়েছেন, গত ফেব্রুয়ারি অর্থাৎ যেদিন থেকে ইউক্রেনের উপর রুশ হামলা শুরু হয়েছে, তখন থেকেই তিনি অনবরত শান্তির জন্য প্রার্থনা করে চলেছেন। করবেনও।

[আরও পড়ুন: দেবভূমি অযোধ্যায় পরাজয় বিজেপির! হিন্দুপ্রধান ওয়ার্ডে বিপুল ভোটে জয়ী নির্দল মুসলিম যুবক]

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে মাঝে গুঞ্জন শোনা গিয়েছিল, ভ্যাটিকান নাকি শান্তি প্রক্রিয়া (Peace Talk) নিয়ে আলোচনার কথা ভাবছে। এছাড়া পোপও মাঝেমধ্যে জানিয়েছেন, দু’দেশের মধ্যে শান্তি স্থাপনে প্রয়োজনে মধ্যস্থতা করতে প্রস্তুত ভ্যাটিকান। কিন্তু এনিয়ে সংবাদমাধ্যমের সামনে মুখ খুলতে নারাজ ভ্যাটিকানের প্রতিনিধিরা। বলা হয়েছিল, এখনও তা ভাবনার স্তরে রয়েছে। চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হলে, তা জানানো হবে। তবে কি সেই শান্তি প্রক্রিয়া ত্বরান্বিত করতেই জেলেনস্কির পোপের সঙ্গে সাক্ষাৎ? এই প্রশ্ন উঠলেও উত্তর এখনও অধরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement