shono
Advertisement

চন্দনকাঠের সেতার থেকে ইক্কত শাড়ি, ফ্রান্সের প্রশাসনিক কর্তাদের কী কী উপহার দিলেন মোদি?

ফ্রান্সের জাতীয় দিবস বাস্তিল ডে'র অনুষ্ঠানে 'গেস্ট অফ অনার' ছিলেন মোদি।
Posted: 02:35 PM Jul 15, 2023Updated: 04:50 PM Jul 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’দিনের সফরে ফ্রান্সে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। এই সফরের প্রথম দিনে ‘লিজিয়ঁ দ্য অনার’ সম্মানে ভূষিত হয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী। সফরের দ্বিতীয় দিনে ফ্রান্সের জাতীয় দিবস বাস্তিল ডে’র (Bastille Day)  অনুষ্ঠানে ‘গেস্ট অফ অনার’ ছিলেন মোদি। এবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, তাঁর স্ত্রী , প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নে ও অন্যান্যদের জন্যও ভারতীয় শিল্প ও ঐতিহ্যে সমৃদ্ধ একাধিক উপহার দিলেন এ দেশের প্রধানমন্ত্রী।

Advertisement

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর (Emmanuel Macron) হাতে মোদি তুলে দেন নকশা করা চন্দনকাঠের তৈরি সেতার। এই সেতারের নকশায় আদ্যোপান্ত ভারতীয় সংস্কৃতির ছোঁয়া। দক্ষিণ ভারতের বিখ্যাত নকশা করা চন্দনকাঠের এই সেতারে রয়েছে খোদাই করা সরস্বতী ও গণেশ মূর্তি। একই সঙ্গে সেতারে রয়েছে ভারতের জাতীয় পাখির প্রতীক হিসাবে নকশা করা দুটি ময়ূর।

ফ্রান্সের ফার্স্ট লেডি ব্রিজেট ম্যাক্রোঁর (Brigitte Macron) জন্য মোদি নিয়ে গিয়েছিলেন পোচামপল্লি ইক্কত শাড়ি। দক্ষিণ ভারতের বিখ্যাত পোচামপল্লি এই শাড়ি বিখ্যাত উজ্জ্বল রং ও রকমারি নকশার জন্য। ফার্স্ট লেডিকে মোদির উপহার দেওয়া শাড়িটির রং গাঢ় বেগুনি। যে বাক্সে ভরে উপহার দেওয়া হয়েছিল, সেটিও চন্দনকাঠের তৈরি। বাক্সটি ট্র্যাডিশনাল মোটিফ দিয়ে কাজ করা এবং গোটা বাক্সে ঐতিহাসিক বিভিন্ন চিত্র খোদাই করা রয়েছে।

[আরও পড়ুন: ফ্রান্সের বাস্তিল দিবসে ‘গেস্ট অফ অনার’ মোদি, মহড়ায় অংশ নিল ভারতীয় সেনাও]

ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নের (Elisabeth Borne) জন্য ছিল রাজস্থানের বিখ্যাত ‘মার্বেল ইনলে ওয়ার্ক’-এর তৈরি স্মারক। এই স্মারকটি তৈরি করতে ব্যাবহার করা হয়েছে উচ্চমানের মাকরানা পাথর। সেই সঙ্গে রয়েছে ভারতের বিভিন্ন প্রান্তের মূল্যবান পাথর। এই পাথরগুলি সূক্ষ্মভাবে কেটে, খোদাই করে বসানো রয়েছে।

ফ্রান্সের জাতীয় পরিষদের প্রেসিডেন্ট (French National Assembly) ইয়েল ব্রাউন-পিভেটের জন্য ছিল হাতে বোনা কাশ্মীরি নকশা করা কার্পেট। বিভিন্ন রঙের ব্যবহার ও সুন্দর নকশায় নজর কেড়েছে এই কার্পেট। 

ফরাসি সেনেটের (French Senate) প্রেসিডেন্ট জেরার্ড লার্চারের জন্য ছিল হাতে নকশা করা হাতির মূর্তি। ভারতীয় সংস্কৃতিতে হাতি জ্ঞান, শক্তি এবং সৌভাগ্যের প্রতীক। এই মূর্তিটিও চন্দনকাঠের তৈরি।

[আরও পড়ুন: মোদির মুকুটে নয়া পালক, প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে পেলেন ফ্রান্সের সর্বোচ্চ সম্মান]

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দু’দিনের সফরে নজর ছিল সব মহলের। যুদ্ধবিমান কেনা থেকে শুরু করে ভারতীয় পড়ুয়াদের জন্য ভিসা- একাধিক ক্ষেত্রে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে উন্নতি করবে এই সফর। যা নিয়ে আশাবাদী কূটনৈতিক বিশেষজ্ঞ মহল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement