shono
Advertisement

পুলিশি হেফাজতে মৃত কৃষ্ণাঙ্গ যুবক, নিষেধাজ্ঞা উড়িয়েই সুবিচারের দাবিতে মিছিল ফ্রান্সে

প্রতিবাদ মিছিলে অংশগ্রহণকারীদের গ্রেপ্তার করেছে পুলিশ।
Posted: 07:08 PM Jul 09, 2023Updated: 07:08 PM Jul 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুলিশি হেফাজতে থাকা কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুর সুবিচার চেয়ে বিশাল মিছিল প্যারিসের (Paris) পথে। পুলিশি নিষেধাজ্ঞা উপেক্ষা করেই ভিড় জমান হাজার হাজার প্রতিবাদী। গ্রেপ্তারও হলেন দু’জন। প্রসঙ্গত, আইন না মানায় এক কৃষ্ণাঙ্গ কিশোরকে গুলি করে খুনের অভিযোগ উঠেছে ফ্রান্সের (France) পুলিশের বিরুদ্ধে। পুলিশের এই কাজের তুমুল বিরোধিতা করে প্রতিবাদে উত্তাল হয়েছে গোটা ফ্রান্স। প্রায় এক সপ্তাহ ধরে পুড়েছে দেশটি। তার পরেই কৃষ্ণাঙ্গ যুবকের সুবিচারের দাবিতে পথে নেমেছেন বিপুল সংখ্যক ফরাসিরা।

Advertisement

২০১৬ সালে পুলিশি হেফাজতে থাকাকালীন মৃত্যু হয় আদামা ত্রায়োরে নামে এক যুবকের। ২৪ বছর বয়সি ওই কৃষ্ণাঙ্গ যুবকের পরিবারের অভিযোগ, তাঁকে মাটিতে ফেলে চেপে ধরেন পুলিশকর্মীরা। তখনই শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু হয় আদামার। তারপর থেকেই প্রতিবছর আদামার মৃত্যুবার্ষিকীতে বিশাল প্রতিবাদ মিছিল বেরয়। অপরাধীদের শাস্তির দাবিতে সরব হন প্রতিবাদীরা।

[আরও পড়ুন: তেরঙ্গায় ফিকে হলুদ পতাকা, কানাডার দূতাবাসে খলিস্তানি বিক্ষোভের ছক বানচাল ভারতীয়দের]

নিয়মমাফিক প্রতিবাদ মিছিলে অন্য মাত্রা যোগ করেছে ২০২৩ সাল। কয়েকদিন আগেই পুলিশের গুলিতে খুন হয়েছে কৃষ্ণাঙ্গ কিশোর নাহেল এম। পুলিশের হাতে কৃষ্ণাঙ্গের খুনে ফুঁসছে ফ্রান্সের আমজনতা। সেটা আন্দাজ করতে পেরেই শনিবারের প্রতিবাদ মিছিলে নিষেধাজ্ঞা জারি করেছিল পুলিশ। সাফ জানিয়ে দেওয়া হয়, আইন শৃঙ্খলা পরিস্থিতির কথা মাথায় রেখেই মিছিলের অনুমতি দেওয়া হয়নি।

কিন্তু পুলিশি রক্তচক্ষু উপেক্ষা করেই পথে নামেন হাজার হাজার মানুষ। তবে উর্দিধারীর কড়াকড়ি দেখে ক্ষোভে ফুঁসছেন তাঁরা। ফেলিক্স ব্যুভারে নামে এক প্রতিবাদী সাফ জানিয়েছেন, মত প্রকাশের স্বাধীনতা থাকলেও জমায়েত হওয়ার অধিকার কেড়ে নিয়েছে প্রশাসন। মিছিল শেষ হওয়ার পরে ফ্রান্সের পুলিশ জানিয়েছে, দু’জনকে আটক করা হয়েছে। হামলার আশঙ্কায় ইতিমধ্যেই বাজি কেনার উপর নিষেধাজ্ঞা জারি করেছে ফ্রান্সের সরকার।

[আরও পড়ুন: বন্ধুর সঙ্গে বচসা চলাকালীন শিবাজিকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্য, গুজরাটে গ্রেপ্তার যুবক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement