shono
Advertisement

‘রুশোফোবিয়া’ ছড়াচ্ছে পশ্চিমী দুনিয়া! গর্জে উঠলেন পুতিন

'ভিকট্রি ডে' প্যারেডে আক্রমণাত্মক রুশ প্রেসিডেন্ট।
Posted: 02:26 PM May 09, 2023Updated: 02:26 PM May 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশ্চিমী দুনিয়ার বিরুদ্ধে গর্জে উঠলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অভিযোগ করলেন, ‘রুশোফোবিয়া’ সৃষ্টি করে চাপে ফেলার চেষ্টা হচ্ছে মস্কোকে। ‘ভিকট্রি ডে’ প্যারেডে অংশ নিয়ে এমন দাবিই করতে দেখা গেল তাঁকে। পুতিনের কথায়, ”আজ আমাদের বিরুদ্ধে এক সত্য়িকারের যুদ্ধ শুরু হচ্ছে। কিন্তু আমরা আন্তর্জাতিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে নিজেদের রক্ষা করবই।”

Advertisement

রীতিমতো আক্রমণাত্মক মেজাজে এদিন দেখা গিয়েছে পুতিনকে (Vladimir Putin)। তিনি বলেন, পশ্চিম রাশিয়া-বিরোধী এক ন্যারেটিভকে প্রচার করে চলেছে। তাঁকে বলতে শোনা যায়, ”আমরা চাই আমাদের ভবিষ্যৎ শান্তিপূর্ণ ও স্থিতিশীল হোক। কিন্তু পশ্চিমী দুনিয়া চেষ্টা করছে সংঘর্ষে উসকানি দিয়ে যেতে। আর সেজন্য তারা রুশোফোবিয়া ছড়াচ্ছে।”

[আরও পড়ুন: আইপিএলেও ডিএ প্রতিবাদ, ব্যানার হাতে ইডেনে ম্যাচ দেখতে হাজির সরকারি কর্মীরা]

পাশাপাশি রুশ (Russia) সেনার প্রশংসাতেও পঞ্চমুখ ছিলেন পুতিন। দেশের সেনার উপরে যে তিনি গর্বিত সেকথা জানিয়ে রুশ প্রেসিডেন্ট বলেন, ”আমরা আমাদের পূর্বপুরুষদের অনুসরণ করে চলেছি। এবং আমরা গর্বিত যেভাবে আমাদের সেনা এগিয়ে চলেছে। এদেশের ভবিষ্যৎ আপনাদের উপরে নির্ভরশীল।”

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালিয়েছিল রাশিয়া। গত এক বছরেরও বেশি সময় ধরে চলতে থাকা যুদ্ধে এখনও পর্যন্ত অবশ্য সেভাবে সুবিধা করতে পারেনি রাশিয়া। কিছুদিন আগে প্রথমবারের জন্য মাঝ আকাশেই অত্যাধুনিক হাইপারসোনিক রুশ ক্ষেপণাস্ত্র গুঁড়িয়ে দিয়েছে ইউক্রেন। কিয়েভের এই সাফল্যের পিছনে যে পশ্চিমী দুনিয়াও লাগাতার ছায়াযুদ্ধ চালিয়ে যাচ্ছে সেই দাবি আগাগোড়াই করে এসেছেন পুতিন। তাঁর যে ক্রমশই ধৈর্যচ্যুতি হচ্ছে সেই ইঙ্গিতও এদিনের ভাষণে মিলেছে।

[আরও পড়ুন: আগামী সপ্তাহেই মাধ্যমিকের ফলপ্রকাশ? ইঙ্গিত শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement