shono
Advertisement

ব্যর্থ বাইডেন প্রশাসন! গোপন মার্কিন সামরিক ঘাঁটির তথ্য চিনে পাচার করেছে বেলুন, দাবি রিপোর্টে

আমেরিকার সমর কৌশল. অস্ত্র সংক্রান্ত বহু গোপন তথ্যই বাইডেন প্রশাসনের হাতছাড়া হয়েছে।
Posted: 09:11 PM Apr 03, 2023Updated: 09:12 PM Apr 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেলুনের মাধ্যমে আমেরিকার গোপন সামরিক তথ্য পৌঁছে গিয়েছে চিনে (China)। এমনই দাবি এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের। একাধিক মার্কিন সামরিক ঘাঁটির উপর দিয়ে উড়েছিল বেলুনটি। সেইসময় সেখানের ছবি, তথ্য সংগ্রহ করে তৎক্ষণাৎ বেজিংয়ে (Bejing) পাঠানো হয়। হাজার চেষ্টা করেও এই তথ্যপাচার রুখতে পারেনি বাইডেন প্রশাসন।

Advertisement

সংবাদমাধ্যমের রিপোর্ট বলছে, ছবি নয়, বরং স্পর্শকাতর সামরিক ঘাঁটির একাধিক গোপন সমরাস্ত্র থেকে ইলেকট্রনিক সংকেত সংগ্রহ করেছে বেলুনটি। শুধু তাই নয়, যোগাযোগ রক্ষা করে একাধিক ব্যক্তির থেকেও গোপন তথ্য পাচার করেছে বেলুন। বেজিংয়ে বসে তা সংগ্রহ করেছে চিনের বিশেষজ্ঞরা। এই খবর প্রকাশ্যে আসার পর চাঞ্চল্য ছড়িয়েছে। ওয়াকিবহাল মহল মনে করছে, আমেরিকার সমর কৌশল. অস্ত্র সংক্রান্ত বহু গোপন তথ্যই বাইডেন প্রশাসনের হাতছাড়া হয়েছে। যা নিসন্দেহে আমেরিকার জন্য চিন্তার।

[আরও পড়ুন: গোটা আইপিএল থেকেই ছিটকে যাচ্ছেন শাকিব-লিটন? তুমুল হইচই নাইট শিবিরে]

প্রসঙ্গত, আমেরিকায় বেলুনের নজরদারি চালানোর অভিযোগ ওঠে চিনের বিরুদ্ধে। রবিবারেই চিনের বেলুনকে গুলি করে নামায় মার্কিন যুক্তরাষ্ট্র। তারপরেই বেজিংয়ের তরফে বিবৃতি জারি করে এহেন আচরণের কড়া নিন্দা করা হয়। চিনের বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “অসামরিক এয়ারক্রাফটকে গুলি করে নামানো নিসন্দেগে বাড়াবাড়ি। আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করেছে আমেরিকা।” বেজিংয়ের দাবি, হাওয়ার কারণে দিক পরিবর্তন করে অন্যত্র চলে গিয়েছে বেলুন। পালটা দিয়ে মার্কিন বিদেশ সচিব অ্যান্থনি ব্লিঙ্কেনের চিন সফর বাতিল করা হয়েছে।

[আরও পড়ুন: হাই কোর্টে যেতেই চন্দ্রকোণায় সভার অনুমতি পেলেন শুভেন্দু, রয়েছে একাধিক শর্ত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement