shono
Advertisement

স্পেনের IE বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বৈঠকে রাজ্যের প্রতিনিধিরা, শিক্ষা আদানপ্রদান এগোল আলোচনা

বাংলার মেধাবী পড়ুয়াদের সহযোগিতায় রাজি বিশ্ববিদ্যালয়টি।
Posted: 05:17 PM Sep 16, 2023Updated: 05:22 PM Sep 16, 2023

কিংশুক প্রামাণিক, মাদ্রিদ: সাহিত্য, শিক্ষা আদানপ্রদানে বাংলার সঙ্গে হাতে হাত রেখে আরও বেশি কাজ করবে মাদ্রিদ, তা মুখ্যমন্ত্রীর (CM Mamata Banerjee) সফরের শুরুতেই দুপক্ষের প্রতিনিধিদের বৈঠকে ঠিক হয়েছিল। আর সফরের চতুর্থ দিন সেই আলোচনাই আরও এক পা এগিয়ে গেল। শনিবার মাদ্রিদের IE বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে মুখ্যসচিব, শিল্পসচিব বৈঠক সারলেন। তাতে বাংলায় পড়ুয়াদের চাকরিক্ষেত্রে উপযুক্ত করে তোলার জন্য বিশেষ প্রশিক্ষণ-সহ একাধিক বিষয়ে কথা হয়েছে। IE বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাংলার পড়ুয়াদের পারস্পরিক আদানপ্রদানের ক্ষেত্র উন্মোচনের রাস্তা খুলল।

Advertisement

মাদ্রিদের IE বিশ্ববিদ্যালয় মূলত বাণিজ্যিক শিক্ষার (Business) জন্য বিখ্যাত। এদিন রাজ্যের মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী, শিল্পসচিব বন্দনা যাদব সেখানকার বিশ্ব বাজার বা গ্লোবাল মার্কেট বিভাগের বিশেষজ্ঞ ইরাস সুয়োটো রডরিগেজ ও স্নাতক বিভাগের প্রধান এলিজা মেলেন্ডিজের সঙ্গে বৈঠকে বসেন। তাতে এই বিশ্ববিদ্যালয়ের অধীনে কীভাবে বাংলার পড়ুয়াদের শিক্ষাবিস্তার (Expanasion of Education) করা যায়, সেই রূপরেখা নিয়ে কথা হয়েছে বলে খবর। পড়ুয়া বিনিময় অর্থাৎ ওই বিশ্ববিদ্যালয় থেকে পড়ুয়ারা বাংলায় আসবে, বাংলার পড়ুয়ারা IE বিশ্ববিদ্যালয়ে গিয়ে পারস্পরিক আদানপ্রদান করবে, এমন প্রস্তাব এসেছে। IE বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, বাংলার মেধাবী ছাত্রছাত্রীদের শিক্ষায় আর্থিক সাহায্য দিতে রাজি। এছাড়া বাংলার ছাত্রছাত্রীরা গবেষণা কাজ, পেশার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের সুযোগ পেতে পারে স্পেনের এই বিশ্ববিদ্যালয়ে।

[আরও পড়ুন: মা হলেন ঋদ্ধিমা, পরিবারে নতুন সদস্যের আগমনে খুশি দাদু ‘ফেলুদা’ সব্যসাচী]

IE বিশ্ববিদ্যালয়ের ইরাস সুয়োটো রডরিগেজ ও স্নাতক বিভাগের প্রধান এলিজা মেলেন্ডিজের এই বৈঠকে যোগ দিতে মাদ্রিদে (Madrid) গিয়েছেন। তার জন্য তাঁদের বিশেষভাবে ধন্যবাদ জানিয়েছেন রাজ্যের প্রতিনিধিরা। এর আগে বৃহস্পতিবারই স্থানীয় সময় বেলার দিকে ভাষা (Language)নিয়ে দু’দেশের প্রতিনিধিদের মধ্যে গুরুত্বপূর্ণ বৈঠক হয়। স্পেনের ডিরেক্টর জেনারেল অফ ল্যাঙ্গুয়েজের সঙ্গে আলোচনা সারেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা, মুখ্যসচিব এবং শিল্পসচিব। বাংলায় (Bengali) স্প্যানিশ ভাষা শিক্ষা বিস্তারে কীভাবে দু’দেশ যৌথভাবে কাজ করতে পারে, তা নিয়ে আলোচনা হল। কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI-এর মাধ্যমে স্পেনে সম্প্রতি ভাষা নিয়ে কাজ চলছে। কলকাতার সংস্থার সঙ্গে কীভাবে মিলেমিশে কাজ করে, তা নিয়ে কথা হয়েছিল। শনিবার সেই আলোচনাই আরেকধাপ এগোল।

[আরও পড়ুন: বেলডাঙা বিস্ফোরণে সেনার গ্রেনেড! এবার UAPA আইনে মামলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement