চিনের সঙ্গ না ছাড়লে একঘরে করবে বিশ্ব, ইমরানকে সতর্ক করল পাকিস্তানের বিদেশমন্ত্রক

08:09 PM Jul 04, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে চিনের সঙ্গে ঘনিষ্ঠতা কমানোর পরামর্শ দিল পাকিস্তানের বিদেশমন্ত্রক। পাকিস্তান যদি অবিলম্বে চিন সংক্রান্ত নীতিতে বদল না আনে তাহলে গোটা বিশ্ব ইসলামাবাদকে বেজিংয়ের সঙ্গে আইসোলেশন (isolation) -এ পাঠাবে বলেও সতর্ক করা হল। এমনকী চিনের সঙ্গে থাকার জন্য বিশ্বজুড়ে পাকিস্তানকে হেনস্তার শিকার হতে হবে বলেও উল্লেখ করা হয়েছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সূত্রের খবর, চিন যেভাবে হিমালয়ে নিজেদের আধিপত্য বিস্তার করার চেষ্টা করছে তাতে বিশ্বের বেশিরভাগ দেশই অসন্তুষ্ট হয়েছে বলে মনে করছে পাকিস্তানের বিদেশমন্ত্রক। কোনও দেশ চিনের এই আচরণ মেনে নিতে পারছে না বলে খবর পৌঁছেছে তাদের কাছে। পাশাপাশি তারা অনুভব করতে পেরেছে যে করোনা ভাইরাসের কারণে চিনের বিরুদ্ধে ক্ষোভ ফুঁসছে বিশ্বের শক্তিধর দেশগুলি। তাই পাকিস্তানের বিদেশ মন্ত্রকের তরফে চিন নীতিতে পরিবর্তন আনার জন্য পরামর্শ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর দপ্তরকে। অবিলম্বে ইমরান খানের সঙ্গে আলোচনা করে বিষয়টি বাস্তবায়িত করতে বলা হয়েছে। না হলে যেভাবে বিশ্বের অর্থনৈতিক দিক থেকে শক্তিশালী দেশগুলি চিনকে একঘরে করার পরিকল্পনা নিয়েছে তাতে সমস্যা পড়তে হবে পাকিস্তানকেও।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: সাঁড়াশি চাপে বেজিং, দক্ষিণ চিন সাগরে আণবিক রণতরী পাঠাল আমেরিকা ]

বেশ কিছুদিন ধরেই ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি পাকিস্তানের প্লেনকে ইউরোপের মাটিতে নামতে দিচ্ছে না। পাকিস্তানের তরফে এবিষয়ে বারবার অনুরোধ করা হলেও কোনও কর্ণপাত করেনি তারা। এই ঘটনা পাকিস্তানের চিনকে অন্ধভাবে সমর্থনের ফল বলেই মনে করছেন পাক বিদেশ মন্ত্রকের আধিকারিকরা। শুধু তাই নয়, ভারতের প্রতি আগ্রাসী মনোভাব দেখানোর জন্য ইউরোপীয় ইউনিয়ন (European Union) চিনকে একঘরে করার প্রক্রিয়া শুরু করেছে বলে খবর পেয়েছেন তাঁরা। এই পরিস্থিতিতে চিনের সঙ্গ না ত্যাগ করলে পাকিস্তানকেও এর ফল ভুগতে হবে বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন।

Advertising
Advertising

[আরও পড়ুন: কাবুলে বাড়ি থেকে উদ্ধার আফগানিস্তানের রাষ্ট্রপতির এক আত্মীয়ের গুলিবিদ্ধ দেহ]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post চিনের সঙ্গ না ছাড়লে একঘরে করবে বিশ্ব, ইমরানকে সতর্ক করল পাকিস্তানের বিদেশমন্ত্রক appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next