shono
Advertisement

কিয়েভ-সহ ইউক্রেনের একাধিক শহরে ৭৫টি মিসাইল হামলা রাশিয়ার, হতাহত বহু

হামলায় বহু মানুষের মৃত্যু হয়েছে, দাবি জেলেনস্কির।
Posted: 01:58 PM Oct 10, 2022Updated: 02:51 PM Oct 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিয়েভে (Kyiv) রুশ হানায় বহু মানুষের মৃত্যু হয়েছে। এমনটাই জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelensky)। কয়েকদিন আগেই রাশিয়ার সঙ্গে ক্রাইমিয়ার সংযোগকারী সেতুতে বিস্ফোরণ ঘটেছিল। তার জন্য ইউক্রেনকে দায়ী করে কিয়েভে লাগাতার আক্রমণ শুরু করল রাশিয়া। সোমবার সকালে ইউক্রেনের রাজধানী কিয়েভের নানা অঞ্চল থেকে রুশ হামলার খবর পাওয়া যায়। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ইতিমধ্যেই পাঁচজনের মৃত্যু হয়েছে এই হামলায়।  

Advertisement

সোমবার স্থানীয় সময় সকাল সোয়া আটটা নাগাদ ইউক্রেনে (Ukraine) হামলা চালায় রাশিয়া। কিয়েভ ছাড়াও ইউক্রেনের বেশ কয়েকটি শহরে হামলা চালিয়েছে রাশিয়া (Russia Attack)। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, সারা শহরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। সেই সঙ্গে নানা প্রান্তে লাগাতার বিস্ফোরণ ঘটছে। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার এই হামলার ফলে বহু মানুষের মৃত্যু হয়েছে। তবে হতাহতের সংখ্যা কত, তা নিয়ে ইউক্রেনের তরফে বিশদে কিছু জানানো হয়নি। ১২ জন আহত হয়েছেন বলে সূত্র মারফত জানা গিয়েছে।

[আরও পড়ুন: ভারতীয় বংশোদ্ভূত, সন্তান-সহ মহিলাদের নিয়োগে না! কাঠগড়ায় ইনফোসিস]

সোশ্যাল মিডিয়ায় হামলার বেশ কিছু ছবিও ছড়িয়ে পড়েছে। রকেট হামলা হওয়া বাড়ি থেকে ধোঁয়া বেরতে দেখা যাচ্ছে। তবে এখনও এই হামলা প্রসঙ্গে কিছু বলা হয়নি রাশিয়ার তরফ থেকে। কিন্তু রবিবারেই ইউক্রেনকে দুষেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দিন দুয়েক আগেই ক্রাইমিয়ার সঙ্গে রাশিয়ার সংযোগকারী সেতুতে বিস্ফোরণ ঘটেছিল। তাতে ১৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

এই ঘটনায় সরাসরি ইউক্রেনকে দায়ী করেছেন পুতিন। তিনি বলেছেন, “এই ঘটনাটি আসলে জঙ্গি আক্রমণ। ইউক্রেনের গোয়েন্দা দপ্তরের কারসাজির ফলেই সেতুতে বিস্ফোরণ ঘটেছে।” ফলে বিশেষজ্ঞদের অনুমান, প্রতিশোধ নিতেই সোমবার ইউক্রেনে হামলা চালিয়েছে রুশ সেনা। প্রসঙ্গত,গণভোটের মাধ্যমে ইউক্রেনের চারটি অঞ্চল দখল করে নিয়েছে রাশিয়া। সেই অঞ্চলগুলি পুনরুদ্ধার করতে মরিয়া ইউক্রেন। অন্যদিকে,এই চারটি অঞ্চল রাশিয়া থেকে বিচ্ছিন্ন হবে না, এই দাবি করেছেন পুতিন। সব মিলিয়ে, গত মাসে এই চারটি অঞ্চল দখল করার ঘোষণার পরে ফের রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ঝাঁঝ বেড়েছে।

[আরও পড়ুন: প্রথা মেনে দুবাইয়ে দুর্গাপুজোয় মাতলেন প্রবাসী বাঙালিরা, মণ্ডপজুড়ে শান্তির বার্তা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement