shono
Advertisement

ভারতে অস্ত্র বানাবে রাশিয়াও, বড় ঘোষণা রুশ বিদেশমন্ত্রীর

'মেক ইন ইন্ডিয়া'য় মজে মস্কো।
Posted: 10:03 AM Dec 28, 2023Updated: 10:46 AM Dec 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অন্তর্গত ভারতে অত্যাধুনিক অস্ত্র তৈরি করতে চলেছে রাশিয়া। বুধবার এমনটাই ঘোষণা করলেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। এর আগে বেশ কয়েকবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই প্রকল্পের ভূয়সী প্রশংসা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।   

Advertisement

গত সোমবার পাঁচদিনের রাশিয়া সফরে মস্কো পৌঁছন বিদেশমন্ত্রী এস জয়শংকর। বুধবার বৈঠক করেন রুশ বিদেশমন্ত্রীর সঙ্গে। দুই ‘বন্ধু’ দেশের এক যোগে অস্ত্র উৎপাদন, প্রযুক্তির উন্নয়নের মতো একাধিক বিষয় আলোচনা হয় দুই মন্ত্রীর মধ্যে। রুশ সংবাদ সংস্থা তাস সূত্রে খবর, এই বৈঠকের পরই লাভরভ সাংবাদিক সম্মেলনে ঘোষণা করেন, এবার ভারতে অস্ত্র তৈরি করবে রাশিয়া। এই পদক্ষেপের দ্রুত অগ্রগতি হচ্ছে। এদিন রুশ বিদেশমন্ত্রী বলেন, “রাশিয়া দিল্লির এই উদ্যোগকে সমর্থন করতে প্রস্তুত। আমরা বুঝি এই প্রকল্প কতটা গুরুত্বপূর্ণ। মেক ইন ইন্ডিয়ার অংশ হিসাবে আমরা বিভিন্ন সামরিক পণ্য উৎপাদন করব। আমরা সবরকম সহযোগিতার জন্য তৈরি।” তিনি আরও বলেন, খুব শীঘ্রই নর্থ-সাউথ ট্রান্সপোর্ট করিডর প্রকল্প বাস্তবায়িত হবে।

[আরও পড়ুন: লোকসভা ভোটে মোদির সাফল্য কামনায় পুতিন, জয়শংকরের সঙ্গে সাক্ষাৎ রুশ প্রেসিডেন্টের]

বলে রাখা ভালো, গত জুন মাসে মস্কোর একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন পুতিন (Vladimir Putin)। সেখানেই বক্তৃতা দেওয়ার সময়ে তিনি বলেছিলেন, “ভারত আমাদের বন্ধু। প্রধানমন্ত্রী মোদির সঙ্গেও রাশিয়ার ভালো বন্ধুত্ব রয়েছে। কয়েকবছর আগে তিনি ভারতে ‘মেক ইন ইন্ডিয়া’ নামে একটি প্রকল্প চালু করেছিলেন। দেশের অর্থনীতিতে তার প্রভাব খুব ভালো ভাবেই দেখা গিয়েছে। ভারতের দেখানো উপায়ে দেশে তৈরি পণ্য জনপ্রিয় করে তুলতে পারে রাশিয়াও।”   

উল্লেখ্য, বুধবার রুশ প্রেসিডেন্টের সঙ্গে পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন জয়শংকর। আসন্ন লোকসভা নির্বাচনে ‘বন্ধু’ মোদির সাফল্য কামনা করেন পুতিন। শুধু তাই নয়, মোদিকে রাশিয়া আসার আমন্ত্রণও জানিয়েছেন তিনি। মসনদে বসেই দেশকে আত্মনির্ভর হওয়ার ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি (PM Narendra Modi)। প্রতিরক্ষা ক্ষেত্রেও দেশীয় অস্ত্রের ব্যবহারে জোর দিয়েছেন তিনি। সেই দিশায় বিগত দিনে একের পর এক পদক্ষেপ করেছে কেন্দ্র সরকার। এবার তারই ফল মিলল।  

[আরও পড়ুন:আমেরিকায় ভয়াবহ পথ দুর্ঘটনা, এক পরিবারের ৬ প্রবাসী ভারতীয়র মৃত্যু]

প্রসঙ্গত, গত জুন মাসে প্রধানমন্ত্রী মোদির আমেরিকা সফরে মার্কিন সংস্থা জেনারেল ইলেকট্রিক ও হিন্দুস্তান এয়ারোনটিক্স লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। ফলে এবার ভারতেই তৈরি হবে অত্যাধুনিক যুদ্ধবিমানের এফ-৪১৪ ইঞ্জিন। সম্ভব হবে প্রযুক্তির হস্তান্তর। এতদিন পর্যন্ত ফাইটার জেট তেজসের বাকি অংশ ভারত তৈরি করলেও ইঞ্জিন তৈরি হত আমেরিকায়। বহুদিন থেকেই এই প্রযুক্তি হোয়াইট হাউসের কাছ থেকে পেতে আগ্রহী ছিল নয়াদিল্লি। এবার অত্যাধুনিক জেট ইঞ্জিন (fighter jet engines) নির্মাণ সংক্রান্ত দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তির ফলে স্বপ্নপূরণ হবে ভারতের। এবার দেশেই ভারতীয় বায়ুসেনার জন্য তৈরি করা যাবে জেট ইঞ্জিন। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement