shono
Advertisement

ইউক্রেন যুদ্ধে বড় সাফল্য, রাশিয়ার দখলে বাখমুট! সেনাকে শুভেচ্ছা পুতিনের

গত দশ মাস ধরে এই শহরের দখল নিয়ে লড়াই চলছে দুই দেশের।
Posted: 03:20 PM May 21, 2023Updated: 03:20 PM May 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পূর্ব ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর বাখমুট দখল করেছে রাশিয়া (Russia)। এমনই দাবি করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত দশ মাস ধরে ৭০ হাজার নাগরিকের এই শহরের দখল নিতে লড়াই চালিয়ে গিয়েছে রুশ সেনা।

Advertisement

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা করেছিল রুশ সেনা। তারপর থেকে দীর্ঘ সময় পেরিয়ে গেলেও নিষ্পত্তি হয়নি যুদ্ধের। এর মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী ও দীর্ঘ সংঘর্ষের সাক্ষী লবণ-খনির শহর বাখমুট। অবশেষে তা দখলের দাবি করল রাশিয়া। এর আগে কিয়েভের তরফে জানানো হয়েছিল, লড়াই চলছে। তবে পরিস্থিতি ‘কঠিন’। উল্লেখ্য, এই মুহূর্তে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি রয়েছেন জাপানে। সেখানে G-7 বৈঠকে যোগ দিতে গিয়েছে তিনি।

[আরও পড়ুন: যুগে যুগে স্বর্ণলোভীদের চোখে ধাঁধা লাগিয়েছে সোনায় মোড়া এল ডোরাডো! কোথায় এই শহর?]

যদি রাশিয়ার দাবি সত্য়ি হয়, তাহলে নিঃসন্দেহে তা রুশ সেনার পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ জয় হিসেবে পরিগণিত হবে। পরপর বেশ কিছু জায়গায় বিশ্রী হারের মুখে পড়তে হয়েছে রাশিয়াকে। সেই পরিস্থিতিতে বাখমুট দখল পুতিনকে আশ্বস্ত করবে বলেই মত ওয়াকিবহাল মহলের। পুতিন রুশ সেনাকে অভিনন্দন জানিয়েছেন।

এদিকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের (Ukraine-Russia War) পর প্রথমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelenskyy) সঙ্গে সাক্ষাৎ হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi)। মোদিকে এই লড়াই প্রসঙ্গে বলতে শোনা গিয়েছে, “ইউক্রেনের যুদ্ধ গোটা বিশ্বের জন্য একটি বড় ইস্যু। একাধিক দিক থেকে তা বিশ্বকে প্রভাবিত করে চলেছে। আমি বিষয়টিকে কেবল রাজনৈতিক এবং অর্থনৈতিক ইস্যু বলে মনে করি না। আমি মনে করি, এটা মানবিক মূল্যবোধের বিষয়।”

[আরও পড়ুন: ‘পাঠান’ থেকে টোকা হয়েছে টম ক্রুজের এই ছবির দৃশ্য! ‘ঢাক পেটাচ্ছেন’ শাহরুখ-ভক্তরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement