shono
Advertisement

খারকভ পুনরুদ্ধারে মরণপণ লড়াই ইউক্রেনীয় ফৌজের, পিছু হঠছে রুশ সেনা

পরিস্থিতি সামাল দিতে বিরাট সেনা পাঠাচ্ছে মস্কো।
Posted: 12:14 PM Sep 10, 2022Updated: 12:14 PM Sep 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘জোর যার মুলুক তার’। বছর আটেক আগে ক্রাইমিয়া দখল করে এই বার্তা দিয়েছিল রাশিয়া। অধিকৃত ইউক্রেনীয় ভূখণ্ডে গণভোটের জল্পনা উসকে মস্কো প্রমাণ করেছে যে পেশিশক্তির আস্ফালনই শেষ কথা। তবে কিছুতেই দমে যাওয়ার পাত্র নন কমেডিয়ান থেকে রাষ্ট্রনায়ক হয়ে ওঠা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁর নেতৃত্বে এবার খারকভ পুনরুদ্ধারে মরণপণ লড়াই ইউক্রেনীয় ফৌজের। প্রবল হামলার মুখে পিছু হঠছে রুশ সেনা বলে খবর।

Advertisement

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, ইউক্রেনের (Ukraine) উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকভে তুমুল লড়াই চলছে ইউক্রেন ও রাশিয়ার সেনার মধ্যে। পরিস্থিতি সামাল দিতে ওই শহরে বহু ট্যাঙ্ক ও গোলন্দাজ বাহিনীর বিশাল বহর খারকভের দিকে এগিয়ে যাচ্ছে। বৃহস্পতিবার সংবাদ সংস্থা এএফপি জানিয়েছিল, খারকভ পুনরুদ্ধারের যুদ্ধে ‘বড় ধরনের’ সাফল্য অর্জন করেছে ইউক্রেনের সেনাবাহিনী। অঞ্চলটির প্রায় ৩০টি জনবহুল এলাকা পুনরুদ্ধার করেছে কিয়েভের বাহিনী। প্রবল প্রতি আক্রমণে পিছু হঠছে রাশিয়ার সেনাবাহিনী। তাই পরিস্থিতি সামাল দিতে বিরাট সেনা পাঠাচ্ছে মস্কো।

[আর ও পড়ুন: ‘ধন্যবাদ মা’, এলিজাবেথের ছবি নিয়ে জাতির উদ্দেশে আবেগঘন ভাষণ রাজা চার্লসের]

খারকভে মোতায়েন রুশ সেনা আধিকারিক ভিতালি গ্যানচেভ জানিয়েছেন, ওই অঞ্চলের বালাকলিয়া শহরের কাছে রাশিয়া ও ইউক্রেনের সেনাবাহিনীর মধ্যে প্রচণ্ড লড়াই চলছে। বৃহস্পতিবার ওই শহরটি পুনরুদ্ধারের দাবি করেছে কিয়েভ। গ্যানচেভ জানিয়েছেন, বালাকলিয়া এখন আর রুশ ফৌজের নিয়ন্ত্রণে নেই। ইউক্রেনের সেনাবাহিনীকে হঠিয়ে দেওয়ার চেষ্টায় তুমুল লড়াই চলছে। খারকভে মোতায়েন অন্য একাধিক রুশ আধিকারিক বলেছেন, ওই অঞ্চলর সাধারণ নাগরিকদের রুশ সীমন্তের দিকে সরিয়ে আনা হচ্ছে।

উল্লেখ্য, ছয় মাসেরও বেসগী সময় ধরে লড়াই চলছে রাশিয়া (Russia) ও ইউক্রেনের। শুরুতে ধাক্কা খেলেও কিন্তু ক্রমশ পায়ের তলায় শক্ত জমি ফিরে পাচ্ছে কিয়েভ। গত জুলাই মাসে, স্নেক আইল্যান্ড হাতছাড়া হওয়ার কথা স্বীকার করেছে রাশিয়া।লড়াইয়ের শুরুর দিকেই কৃষ্ণসাগরের বন্দর শহর খেরসন দখল করে নেয় রুশ ফৌজ। তারপর শহরটি ফের দখল করতে ফের লড়াই শুরু করেছে জেলেনস্কি বাহিনী।

[আর ও পড়ুন: আমেরিকার এফ-৩৫ যুদ্ধবিমানে চিনা যন্ত্রাংশ! নতুন জেট কেনা স্থগিত রাখল পেন্টাগন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement