shono
Advertisement

স্পুটনিক ভি তৈরির অন্যতম কারিগর, রাশিয়ায় শ্বাসরোধ করে খুন সেই বিজ্ঞানীকে

প্রথম করোনা টিকা স্পুটনিক ভি তৈরি করেছিল রাশিয়া।
Posted: 02:15 PM Mar 04, 2023Updated: 02:16 PM Mar 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাকে রুখতে প্রথম টিকা (COVID vaccine) ছিল স্পুটনিক ভি (Sputnik V)। সেই টিকার অন্যতম কারিগর আন্দ্রে বটিকভকে বেল্ট দিয়ে শ্বাসরোধ করে খুন করল এক আততায়ী। এই রহস্যমৃত্যুকে ঘিরে শোরগোল পড়ে গিয়েছে। পুলিশ ইতিমধ্যেই অভিযুক্তকে গ্রেপ্তার করেছে।

Advertisement

জানা গিয়েছে, ৪৭ বছরের বটিকভকে মস্কোয় তাঁর অ্যাপার্টমেন্টে মৃত অবস্থায় পাওয়া যায়। তদন্তকারীরা ইতিমধ্যেই অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। কেন খুন হতে হল এই বিজ্ঞানীকে? মনে করা হচ্ছে, এর পিছনে রয়েছে গার্হস্থ্য হিংসা। ২৯ বছরের এক তরুণের সঙ্গে বাদানুবাদ শুরু হয়েছিল ৪৭ বছরের বটিকভের। শেষ পর্যন্ত বেল্ট দিয়ে তাঁর শ্বাসরোধ করে তাঁকে খুন করে ওই তরুণ। তারপর সেখান থেকে পালিয়ে যায়। পরে তাকে গ্রেপ্তার করেছে পুলিশ।
উল্লেখ্য, গামেলিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টারে সিনিয়র রিসার্চার হিসেবে কাজ করতেন।

[আরও পড়ুন: মন্দিরে ভক্তদের সঙ্গে মেঝেয় বসেই প্রার্থনা বিরাট-অনুষ্কার, ভিডিও দেখে মুগ্ধ অনুরাগীরা]

স্পুটনিক ভি টিকা নির্মাণের পিছনে থাকা ১৮ জন রুশ বিজ্ঞানীর মধ্যে অন্যতম বটিকভকে ২০২১ সালে পুরস্কৃত করেন রুশ (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। সেই বিজ্ঞানীর এমন অপমৃত্যুতে তাই শোকের ছায়া রাশিয়ায়।

প্রসঙ্গত, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক এবং আরডিআইএফ (রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড)-এর সঙ্গে হাত মিলিয়ে স্পুটনিক ফাইভ ভ্যাকসিনটি তৈরি করে গামেলিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি।

[আরও পড়ুন: ‘মানুষ জবাব দিতে শুরু করেছে’, ৪২ দিন পর জেল থেকে বেরিয়ে স্বমেজাজে নওশাদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement