shono
Advertisement

রাশিয়ার উপর আক্রমণ বন্ধু বেলারুশের! ড্রোন হামলায় ধ্বংস গুরুত্বপূর্ণ রুশ গুপ্তচর বিমান

ইউক্রেনে একাধিক মিসাইল হামলার নেপথ্যে ছিল এই গুপ্তচর বিমান।
Posted: 06:20 PM Feb 27, 2023Updated: 09:34 PM Feb 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনে হামলার সময় বরাবর রাশিয়াকে (Russia) সমর্থন করেছে প্রতিবেশী দেশ বেলারুশ। এবার সেদেশের রাজধানীর আকাশেই ধ্বংস করা হল রুশ গুপ্তচর বিমান। জানা গিয়েছে, রুশ বিরোধী হিসাবে পরিচিত বেশ কয়েকটি সংগঠন যৌথভাবে হামলা চালিয়েছে রাশিয়ার গুপ্তচর বিভাগের একটি বিমানের উপর। বেলারুশের (Belarus) রাজধানী মিনস্কের উপর ভেঙে পড়ে রাশিয়ার এই গুপ্তচর বিমান। 

Advertisement

রুশ বিরোধিতার কারণে বেলারুশের একাধিক নেতাকে নির্বাসনে পাঠানো হয়েছে। মূলত তাঁরাই রুশ গুপ্তচর বিমান ধ্বংসের পরিকল্পনা করেন। ফ্রানাক ভিয়াকোরকা নামে এক আধিকারিক জানান, “রাশিয়ার অন্যতম দুর্লভ গুপ্তচর বিমান এ-৫০ইউ ধ্বংস করা হয়েছে। ২০২১ সালের পরে এটাই আমাদের সবচেয়ে বড় সাফল্য।” তবে বেলারুশ বা রাশিয়া- দুই দেশের তরফেই সরকারিভাবে এই বিমানের ধ্বংস সংক্রান্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

[আরও পড়ুন: ‘দেশে আগুন জ্বলতে দিতে পারি না’, শহরের নামবদল মামলা খারিজ করে মন্তব্য সুপ্রিম কোর্টের]

জানা গিয়েছে, একই সময়ে মোট ৬০টি জায়গায় নজরদারি চালাতে পারে এই এ-৫০ইউ বিমান। বিশাল দূরত্বে থেকেও যেকোন বোমা ছোঁড়ার অব্যর্থ নিশানা স্থির করতে পারে। ইউক্রেনের একাধিক জায়গায় মিসাইল হানার নেপথ্যে রয়েছে এই গুপ্তচর বিমানই। তবে ড্রোন হানায় একেবারে গুঁড়িয়ে গিয়েছে এ-৫০ইউ। মিনস্কের বিশাল এলাকা জুড়ে এই বিমানের ধ্বংসাবশেষের তল্লাশি চলছে।

ইউক্রেনে হামলা (Russia-Ukraine War) চালানোর প্রথম দিন থেকেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) দিকে সবরকম সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বেলারুশ। ইউক্রেনে যেন ঢুকতে সুবিধা হয়, এই জন্য বেলারুশ থেকে রুশ সেনার প্রবেশপথও তৈরি করা হয়। তবে এহেন সিদ্ধান্তের জেরে দেশের মধ্যেই বিক্ষোভের মধ্যে পড়েন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। কড়া হাতে সেই বিক্ষোভ দমনও করেন তিনি। তবে এবার ইউক্রেনের হয়ে রাশিয়ার বিরুদ্ধে সংগ্রাম শুরু করল বেলারুশের একাংশও। 

[আরও পড়ুন: এবার নারীশিক্ষা রুখতে পড়ুয়াদের বিষ খাওয়ানোর অভিযোগ, ইরানে অসুস্থ শ’খানেক ছাত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement