shono
Advertisement

মুখ পুড়ল রাশিয়ার, প্রায় ৩ হাজার কোটির রুশ নজরদারি বিমান ধ্বংস করল ইউক্রেন!

দুবছর পূর্ণ হবে রাশিয়া ও ইউক্রেনের রক্তক্ষয়ী সংঘাতের।
Posted: 11:39 AM Jan 16, 2024Updated: 05:04 PM Jan 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আক্রমণ-পালটা আক্রমণে বজায় রয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ঝাঁজ। মস্কোর একের পর এক হামলার কড়া জবাব দিচ্ছে কিয়েভ। এবার রুশ নজরদারি বিমান ধ্বংস করে দেওয়ার দাবি জানাল ইউক্রেনীয় ফৌজ। যে বিমানটি গুলি করে নামানোর কথা জানানো হয়েছে ভারতীয় মুদ্রায় তার আনুমানিক মূল্য প্রায় ২ হাজার ৭৯২ কোটি টাকা!    

Advertisement

বিবিসি সূত্রে খবর, রবিবার রাতে আজভ সাগরে রাশিয়ার (Russia) নজরদারি বিমানটিকে গুলি করে নামায় ইউক্রেন। এই বিষয়ে ইউক্রেনের সেনাপ্রধান জেনারেল ভ্যালেরি জালুঝনি জানিয়েছেন, “পরিকল্পনা অনুযায়ী অভিযানটি সফল হয়েছে। ইউক্রেনের বিমানবাহিনী দূরপাল্লার এ-৫০ নজরদারি বিমান ও Ilyushin Il-22 এয়ার কন্ট্রোল সেন্টার ধ্বংস করে দেওয়া হয়েছে।” এই নজরদারি বিমানটি তৎকালীন সোভিয়েত যুগের। এটি বিভিন্ন ক্ষেপণাস্ত্র ও শত্রুপক্ষের বিমান শনাক্ত করতে সক্ষম।

[আরও পড়ুন: ক্ষেপণাস্ত্র হামলা, ইরাকে মোসাদের সদর দপ্তর উড়িয়ে দিল ইরান!]

যুদ্ধবিমান বিশেষজ্ঞদের মতে, যদি এ-৫০ বিমানের ধবংসের খবর সত্যি হয় তাহলে নিঃসন্দেহে এটা রাশিয়ার ব্যর্থতা। রুশ বিমানবাহিনীর কাছেও এই ঘটনা খুবই অস্বস্তিকর হবে। যদিও রুশ আধিকারিকরা এই হামলার খবর নস্যাৎ করে দিয়েছে। কিন্তু ইউক্রেনের আধিকারিকরাও এই হামলার বিষয় নিশ্চিত করেছেন।  

উল্লেখ্য, দুবছর পূর্ণ হবে রাশিয়া ও ইউক্রেনের (Ukraine) রক্তক্ষয়ী সংঘাতের। জারি রয়েছে মৃত্যু মিছিল। এখনও এই যুদ্ধের কোনও রফাসূত্র পাওয়া যায়নি। যুদ্ধের ময়দানে একে ওপরকে একচুল জমি ছাড়তে নারাজ দুদেশই। চলতি বছরে জানুয়ারির শুরুতেই রাশিয়ায় ‘নিষিদ্ধ’ক্লাস্টার বোমা ফেলেছিল ইউক্রেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement