shono
Advertisement

Breaking News

লোহিত সাগরে হাউথি তাণ্ডবের মাঝেই জয়শংকরের ইরান সফর, তাকিয়ে ‘উদ্বিগ্ন’ আমেরিকা

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গেও কথা হতে জয়শংকরের।
Posted: 02:25 PM Jan 12, 2024Updated: 02:25 PM Jan 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে গাজা ভূখণ্ডে (Gaza Strip) ইজরায়েল-হামাস সংঘাত। অন্যদিকে ভারত-সহ নানা দেশের বাণিজ্যতরী লক্ষ্য হামলা চালাচ্ছে ইয়েমেনের জঙ্গি সংগঠন হাউথি। পশ্চিম এশিয়ায় অগ্নিগর্ভ পরিস্থিতি মধ্যেই ইরান (Iran) সফরে যাচ্ছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। ইরানের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তিনি। সেখানেই ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গেও কথা হতে পারে বলে সূত্রের খবর।

Advertisement

হামাসের বিরুদ্ধে ইজরায়েলের (Israel) অভিযানের প্রতিবাদেই লোহিত সাগরে বাণিজ্যতরী লক্ষ্য করে হামলা চালাচ্ছে হাউথিরা। সেখানে আক্রান্ত হয়েছে ভারতগামী জাহাজও। তার জেরে আরব সাগরে নিরাপত্তা বাড়িয়েছে ভারতীয় নৌসেনা। তা সত্ত্বেও লোহিত সাগরে বারবার হামলা চালাচ্ছে হাউথিরা। পালটা ইয়েমেনে (Yemen) মিসাইল হামলা চালিয়েছে আমেরিকা-ব্রিটেন। যদিও ইরানের মদতপুষ্ট হাউথিদের বিরুদ্ধে প্রকাশ্যে কোনও মন্তব্য করেনি ভারত।

[আরও পড়ুন: লোহিত সাগরে যুদ্ধের ডঙ্কা, ‘দুবার ভাবব না’, হাউথিদের উপর হামলা নিয়ে সুর চড়ালেন বাইডেন]

এহেন পরিস্থিতিতে ‘বন্ধু’ ইরান সফরে যাচ্ছেন বিদেশমন্ত্রী। সূত্রের খবর, ইয়েমেনের উপর আমেরিকা-ব্রিটেনের হামলার পরে মার্কিন বিদেশ সচিব অ্যান্থনি ব্লিঙ্কেনের সঙ্গে কথা বলেন জয়শংকর। তার পরেই ইরানের উদ্দেশে রওনা হচ্ছেন তিনি। বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতির কথা মাথায় রেখে জয়শংকরের ইরান সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ইরানের মদতপুষ্ট হাউথিদের হামলার জেরে ভারতের বাণিজ্যতরীর নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে, এই বিষয়টি রাইসি প্রশাসনের কাছে কীভাবে তুলে ধরবে ভার‍ত, সেদিকে নজর রাখবে কূটনৈতিক মহল।

জানা গিয়েছে, দুদিনের সফরে গিয়ে ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমির আবদোল্লাহিনের সঙ্গে বৈঠক করবেন জয়শংকর। সেখানেই ফোনে রাইসির সঙ্গেও কথা বলতে পারেন তিনি। বৈঠকে লোহিত সাগরে হাউথি হামলার পাশাপাশি আলোচনা হবে হামাসের বিরুদ্ধে ইজরায়েলের সামরিক অভিযান নিয়েও। বিশেষজ্ঞদের অনুমান, এই সফরে আমেরিকার বার্তা পৌঁছে দিতে পারেন জয়শংকর। কারণ হাউথিদের হামলাগুলো মূলত মার্কিন জাহাজ লক্ষ্য করেই হচ্ছে।  

[আরও পড়ুন: সোনিয়া ফোন করলে কংগ্রেসকে বাড়তি আসন! ‘সৌজন্য’ দেখাতে রাজি তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement