shono
Advertisement
S Jaishankar

৯ বছর পর ২০ সেকেন্ডের সৌজন্য! SCO সামিটে গিয়ে পাক প্রধানমন্ত্রীর নৈশভোজে যোগ জয়শংকরের

প্রথা মেনেই পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ আয়োজিত নৈশভোজে যোগ দিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। নৈশভোজের আগে শাহবাজের সঙ্গে করমর্দন করতে দেখা যায় তাঁকে।
Published By: Subhajit MandalPosted: 12:00 AM Oct 16, 2024Updated: 12:00 AM Oct 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুদেশের মধ্যে দ্বিপাক্ষিক আদানপ্রদান বন্ধ প্রায় এক দশক। সেই ২০১৫ সালের পর ভারত এবং পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক বলতে সেভাবে কিছুই নেই। ৯ বছর পর পাকিস্তানের মাটিতে পা রাখলেন ভারতের কোনও বিদেশমন্ত্রী। SCO সামিটে যোগে দিতে ইসলামাবাদ গিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। দীর্ঘ বিরতির পর সম্মেলনের আগের নৈশভোজে ২০ সেকেন্ডের সৌজন্য দেখল ইসলামাবাদ।

Advertisement

প্রথা মেনেই পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ আয়োজিত নৈশভোজে যোগ দিলেন বিদেশমন্ত্রী। নৈশভোজের আগে শাহবাজের সঙ্গে করমর্দন করতে দেখা যায় তাঁকে। এর বাইরে দুদেশের মধ্যে কোনও দ্বিপাক্ষিক আদানপ্রদান হয়নি বলেই বিদেশমন্ত্রক সূত্রের খবর। শরিফ এবং জয়শংকরের সৌজন্য-সাক্ষাৎ হলেও কোনও দ্বিপাক্ষিক বৈঠক যে হবে না সেটা স্পষ্ট করে দিয়েছে নয়াদিল্লি। ভারত বা পাকিস্তান কারও তরফেই দ্বিপাক্ষিক বৈঠকে আগ্রহ দেখানো হয়নি।

ভারত এবং পাকিস্তান ছাড়াও চিন, রাশিয়া, তাজাকিস্তান, কাজাখস্তান, উজবেকিস্তান-সহ বেশ কয়েকটি দেশ এই সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (SCO) সদস্য। এসসিও দেশগুলো ঘুরিয়ে ফিরিয়ে শীর্ষ বৈঠকের আয়োজন করে থাকে। এ বছর মঙ্গল এবং বুধবার ইসলামাবাদে অনুষ্ঠিত হচ্ছে সদস্য দেশগুলোর সরকার প্রধানদের ২৩তম সম্মেলন। প্রথামাফিক পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সব সদস্য দেশের রাষ্ট্রপ্রধানদেরই আমন্ত্রণ জানান। গত আগস্ট মাসে আমন্ত্রণপত্র আসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছেও। কিন্তু দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের প্রেক্ষিতে প্রশ্ন ওঠে, মোদি কি এই সম্মেলনে যোগ দিতে পাকিস্তান যাবেন? নানা জল্পনার পর অবশেষে বিবৃতি দিয়ে বিদেশমন্ত্রক জানায় এসসিও সামিটে যোগ দিতে পাকিস্তানে যাবেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেই মতো ৯ বছর বাদে প্রথম ভারতীয় বিদেশমন্ত্রী হিসাবে জয়শংকর পাকিস্তানে যান। এর আগে সুষমা স্বরাজ বিদেশমন্ত্রী থাকাকালীন ২০১৫ সালে পাকিস্তানে গিয়েছিলেন। তবে জয়শংকর গেলেও এই সফর থেকে দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কে কোনও উন্নতি হবে না বলেই ওয়াকিবহাল মহল মনে করছে। কারণ, ভারতের অবস্থান স্পষ্ট, সন্ত্রাস এবং আলোচনা একসঙ্গে চলতে পারে না।

উল্লেখ্য, গত বছর এই SCO সম্মেলন আয়োজিত হয় গোয়ায়। সেবার পাকিস্তানের প্রধানমন্ত্রী বৈঠকে যোগ দেননি। বদলে এসেছিলেন তৎকালীন বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো। নয়াদিল্লি বিলাওয়ালকে কূটনৈতিক বাধ্যবাধকতার বাইরে কোনওরকম সৌজন্য দেখায়নি। পাকিস্তানও একই পথে হাঁটল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২০১৫ সালের পর ভারত এবং পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক বলতে সেভাবে কিছুই নেই।
  • ৯ বছর পর পাকিস্তানের মাটিতে পা রাখলেন ভারতের কোনও বিদেশমন্ত্রী।
  • সেই দীর্ঘ বিরতির পর ২০ সেকেন্ডের সৌজন্য দেখল ইসলামাবাদ।
Advertisement