shono
Advertisement

মোজাম্বিকে গিয়ে ‘মেড ইন ইন্ডিয়া’ট্রেনে সফর, ভিডিও শেয়ার করলেন আপ্লুত বিদেশমন্ত্রী

মোজাম্বিকের মন্দিরে পুজো দিয়েছেন জয়শংকর।
Posted: 11:50 AM Apr 14, 2023Updated: 11:50 AM Apr 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশের মাটিতে ভারতীয় ট্রেনে চড়ে সফর। গর্বের সেই মুহুর্তের ভিডিও শেয়ার করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। তিনদিনের জন্য মোজাম্বিক (Mozambique) সফরে গিয়েছেন তিনি। এই প্রথমবার আফ্রিকার দেশটিতে পা রেখেছেন কোনও ভারতীয় বিদেশমন্ত্রী। সেদেশের প্রেসিডেন্টের সঙ্গেও দেখা করেছেন জয়শংকর। তারপরেই পরিবহন মন্ত্রীর সঙ্গে ভারতে তৈরি ট্রেনে চেপে ঘুরে আসেন তিনি।

Advertisement

মোজাম্বিকের সামগ্রিক পরিবহন ব্যবস্থার উন্নতির লক্ষ্য পার্টনারশিপ শুরু করেছে ভারত। পরিবেশ বান্ধব উপায়ে রেলপথ ও জলপথে পরিবহন ব্যবস্থা গড়ে তোলার বিষয়ে মোজাম্বিকের মন্ত্রীর সঙ্গে আলোচনায় বসেন জয়শংকর (S Jaishankar)। বৈঠকের পরে বিদেশমন্ত্রী টুইট করে জানান, এই ক্ষেত্রে মোজাম্বিকের নির্ভরযোগ্য বন্ধু হয়ে উঠবে ভারত। 

[আরও পড়ুন: পড়াশোনার ক্ষতি নয়, গরমের ছুটির পরই স্কুলে বাড়তি ক্লাস নেওয়ার নির্দেশ শিক্ষা দপ্তরের]

তারপরেই পরিবহন মন্ত্রী মাতেউস মাগালার সঙ্গে ট্রেনে চাপেন জয়শংকর। ভারতের মাটিতেই তৈরি হয়েছে এই ট্রেন, সেই কথাও টুইট করে জানান তিনি। মাপুতো থেকে মাচাভা পর্যন্ত ট্রেনে চেপে ঘুরে আসেন দুই মন্ত্রী। এই সফরে তাঁদের সঙ্গী ছিলেন রেল নির্মাণ প্রকল্পের আধিকারিক রাহুল মিত্তলও। মেড ইন ইন্ডিয়া (Made In India) রেল সফরের ভিডিও টুইট করেন জয়শংকর নিজেই।

১৩ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত মোজাম্বিকেই থাকবেন বিদেশমন্ত্রী। ইতিমধ্যেই সেদেশের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন তিনি। দেখা করেছেন মোজাম্বিকে বসবাসকারী ভারতীয়দের সঙ্গেও। মাপুতোর বিশ্বম্ভর মন্দিরে গিয়ে পুজোও দেন জয়শংকর। ভারতীয়দের সঙ্গে কথা বলে তিনি আপ্লুত, এমনটাই জানিয়েছেন ভারতীয় বিদেশমন্ত্রী। 

[আরও পড়ুন: আমজনতার অসুবিধা এড়াতে সফরসূচিতে বদল, বীরভূম থেকে ফিরে বিকেলেই দক্ষিণেশ্বর যাবেন শাহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement