shono
Advertisement

‘জেলেনস্কি ও হিটলারের শরীরে বইছে ইহুদি রক্ত’, রুশ বিদেশমন্ত্রীর মন্তব্যে ক্ষুব্ধ ইজরায়েল

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে মধ্যস্থতা করতে চেয়েছিল ইজরায়েল।
Posted: 05:01 PM May 02, 2022Updated: 05:01 PM May 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) শুরু হয়েছিল গত ২৪ ফেব্রুয়ারি। তারপর থেকে সামরিক লড়াইয়ের পাশাপাশি বাকযুদ্ধ চলেছে সমানতালে। সেই ধারা বজায় রেখেই এবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে (Volodymyr Zelenskyy) ‘হিটলার’ বলে অভিহিত করলেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ (Sergey Lavrov)। এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেছে ইজরায়েল সরকার। প্রসঙ্গত, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে মধ্যস্থতা করতে চেয়েছিল ইজরায়েল।

Advertisement

ঠিক কী বলেছেন লাভরভ? রাশিয়ার তথ্য সংস্কৃতি মন্ত্রকের অধীনে থাকা একটি সংস্থা লাভরভের বক্তব্য জানিয়েছে। একটি ইতালীয় চ্যানেলে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি বলেছেন, “ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইহুদি হলেও তাঁর নাৎসি যোগ উড়িয়ে দেওয়া যায় না। হিটলারও অর্ধেক ইহুদি ছিলেন। জেলেনস্কি ও হিটলারের শরীরে বইছে ইহুদি রক্ত।” হিটলারের ইহুদি বিদ্বেষ এবং তাদের উপর ভয়াবহ অত্যাচারের কথা সকলেরই জানা। এই মন্তব্যের কারণেই বিতর্কের সূত্রপাত। 

[আরও পড়ুন: ক্ষমতা ছাড়ছেন ‘ক্যানসার আক্রান্ত’ পুতিন! অস্ত্রোপচারের জন্য লোকচক্ষুর আড়ালে যাচ্ছেন রুশ একনায়ক]

এই মন্তব্যের প্রেক্ষিতে পালটা দিয়েছে ইজরায়েল (Israel) সরকার। রাশিয়ার রাষ্ট্রদূতকে ইতিমধ্যেই তলব করেছে ইজরায়েল। সেদেশের বিদেশমন্ত্রী ইয়াইর লাপিড বলেছেন, “রাশিয়ার বিদেশমন্ত্রীর বক্তব্য অত্যন্ত অপত্তিজনক এবং ক্ষমার অযোগ্য। একইসঙ্গে এই মন্তব্য ঐতিহাসিক ভুল।” হিটলার প্রায় ষাট লক্ষ ইহুদিকে হত্যা করেছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। সেই কথার উল্লেখ করে তিনি বলেছেন, “ইহুদিরা নিজেরাই নিজেকে হত্যা করেনি।” লাভরভের মন্তব্যকে জাতিবিদ্বেষী বলে অভিহিত করেছেন তিনি। “সবচেয়ে খারাপ ধরনের জাতিবিদ্বেষ এটা, যেখানে ইহুদিদেরকেই দায়ী করা হচ্ছে তাদের স্বজাতিকে হত্যা করার কারণে।”

প্রসঙ্গত, রাশিয়ার বিদেশনীতিতে নাৎসিবাদ যথেষ্ট গুরুত্বপূর্ণ। দ্বিতীয় বিশযুদ্ধে রাশিয়া আক্রমণ করেন হিটলার। তবে সেখানে জয়ী হয়ে ফিরতে পারেননি তিনি। বর্তমানে ইউক্রেন আক্রমণের নেপথ্যেও রয়েছে নাৎসিবাদ। মনে করা হয়, রুশ নিরাপত্তা পরিষদের প্রধান নিকোলাই পেত্রোশেভ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (Vladimir Putin) বুঝিয়েছেন, কিয়েভ নব্য-নাৎসিদের গড় হয়ে উঠেছে। সেই কারণেই ইউক্রেনে হামলা চালিয়েছেন পুতিন।

[আরও পড়ুন: গ্যাংস্টারের বাড়ি তল্লাশিতে গিয়ে মিলল মেয়ের মৃতদেহ, পুলিশকে ঘিরে বিক্ষোভ প্রতিবেশীদের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement