shono
Advertisement

১ কেজি গাঁজা পাচারের অপরাধে ভারতীয় বংশোদ্ভূত যুবককে ফাঁসি সিঙ্গাপুরে

খারিজ হয় রাষ্ট্রসংঘের সিদ্ধান্ত 'দ্রুত পুনর্বিবেচনা' করার আরজি।
Posted: 09:39 AM Apr 26, 2023Updated: 09:41 AM Apr 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১ কেজি গাঁজা পাচারের অপরাধে সিঙ্গাপুরে (Singapore) ফাঁসি দেওয়া হল ভারতীয় বংশোদ্ভূত তানগারাজু সুপ্পাইয়াকে। ওই তামিল যুবকের আরজি ছিল তাঁর মামলাটি নতুন করে পর্যবেক্ষণ করা হোক। কিন্তু সেই আরজি খারিজ করে দেয় সিঙ্গাপুরের এক আদালত। পরদিনই মৃত্যুদণ্ড দেওয়া হল তানগারাজুকে।

Advertisement

অভিযুক্ত যুবকের পরিবারের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার বিকেলে সিঙ্গাপুরের চাঙ্গি জেলে ফাঁসি দেওয়া হয়েছে তাঁকে। তাঁর ফাঁসি রদের আবেদন জানিয়েছিল পরিবার। পাশাপাশি সমাজকর্মীরা ও রাষ্ট্রসংঘের তরফেও সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আরজি জানানো হয়েছিল। কিন্তু সমস্ত আরজি খারিজ করে মৃত্যুদণ্ডই কার্যকর করা হয় মঙ্গলবার। মৃত্যুদণ্ড-বিরোধী সমাজকর্মী কার্স্টেন হ্যান এক সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় জানিয়েছেন, ”ওঁর পরিবার জানিয়েছিল শেষ পর্যন্ত লড়বে। পুরো বিষয়টি নিয়ে হতাশ ওরা।”

[আরও পড়ুন: ‘সমলিঙ্গ বিয়েকে বৈধতা দেওয়া খুব সহজ কাজ নয়’, মেনে নিল সুপ্রিম কোর্ট]

উল্লেখ্য, ২০১৩ সালে মালয়েশিয়া থেকে সিঙ্গাপুরে ১,০১৭.৯ গ্রাম গাঁজা (Cannabis) পাচার করার ষড়যন্ত্রে শামিল থাকার অভিযোগে ২০১৮ সালেই দোষী সাব্যস্ত হন তানগারাজু। সেই সময়ই তাঁকে ফাঁসির সাজা শোনানো হয়েছিল। মঙ্গলবারই সিদ্ধান্ত ‘দ্রুত পুনর্বিবেচনা’ করার আরজি জানিয়েছিল রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশন। রাষ্ট্রসংঘের যুক্তি ছিল, তানগারাজুকে যে তথ্যপ্রমাণের ভিত্তিতে সাজা দেওয়া হচ্ছে তা দুর্বল। কিন্তু সমস্ত আরজি খারিজ করে তাঁকে ফাঁসি দেওয়া হয় ওই দিনই।

[আরও পড়ুন: টাকা দিয়েও মেলেনি পদ, TMC অঞ্চল সভাপতি ও প্রধানের বিরুদ্ধে অভিযোগ তুলে আত্মঘাতী দলেরই নেতা!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement