shono
Advertisement

টিকা নেওয়ার পরে বাইরে বেরলে আর লাগবে না মাস্ক, ঘোষণা দক্ষিণ কোরিয়ার

আমেরিকার পথে হাঁটল দক্ষিণ কোরিয়াও।
Posted: 12:00 PM May 26, 2021Updated: 12:00 PM May 26, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এর আগে আমেরিকা এমন ঘোষণা করেছি‌ল। এবার তাদের পথে হাঁটল দক্ষিণ কোরিয়া (South Korea)। বুধবার সেদেশের প্রশাসন জানিয়ে দিল, যাঁরা করোনা টিকার (COVID vaccine) অন্তত একটি ডোজ নিয়েছেন তাঁরা রাস্তায় বেরতে পারবেন মাস্ক (Mask) ছাড়াই। তবে এখনই নয়। আগামী মাস থেকে এই নিয়ম চালু হচ্ছে।

Advertisement

কেবল তাই নয়, আগামী অক্টোবরের মধ্যেই কোভিড (COVID-19) বিধি আরও শিথিল করে দেওয়া হবে এমনটাই পরিকল্পনা রয়েছে। কিন্তু কেন নিয়মের এই পরিবর্তন ঘটানো হচ্ছে? আসলে এর পিছনে রয়েছে নির্দিষ্ট লক্ষ্যমাত্রা। এখনও পর্যন্ত সেদেশে টিকাকরণের হার অত্যন্ত কম। মাত্র ৭.৭ শতাংশ। সরকারের লক্ষ্য সেপ্টেম্বরের মধ্যে ৭০ শতাংশের বেশি টিকাকরণ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। দেখা গিয়েছে, বিশেষ করে সেদেশের বর্ষীয়ান নাগরিকদের টিকা নেওয়ায় উৎসাহ বেশ কম।

[আরও পড়ুন: বর্ণবৈষম্যের বিরুদ্ধে হোয়াইট হাউস, জর্জ ফ্লয়েডের পরিবারের সঙ্গে দেখা করলেন বাইডেন]

বুধবারই করোনা সংক্রান্ত একটি বৈঠকে বসেন সেদেশের প্রধানমন্ত্রী কিম-বু-কুম। সেই বৈঠকের পরেই তিনি জানিয়ে দেন, সব কিছু ঠিক থাকলে জুন থেকেই বড় জমায়েত করার অনুমতিও দেওয়া হবে। তবে কেবলমাত্র যাঁরা টিকা নিয়েছেন, তাঁদের ক্ষেত্রেই নিয়ম প্রযোজ্য হবে।

এখনও পর্যন্ত ৬০ থেকে ৭৪ বছর বয়সিদের মধ্যে মাত্র ৬০ শতাংশ টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করিয়েছেন। জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্যমন্ত্রী কিওন ডেক-চেওল। ১২ হাজার ক্লিনিকে তাঁদের টিকাকরণের ব্যবস্থা নেওয়া হয়েছে। দ্রুত এই প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যেতে চায় প্রশাসন।

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়ায় করোনার প্রকোপ ততটা ভয়াবহ না হলেও মঙ্গলবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৩৭ হাজারের কিছু বেশি। মৃত্যু হয়েছে প্রায় ২ হাজার জনের। এই পরিস্থিতিতে মারণ ভাইরাসের প্রকোপ কমাতে বদ্ধপরিকর কিম-বু-কুম প্রশাসন। আর সেজন্য টিকাকরণকেই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: চিন থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! ইঙ্গিতে খোঁচা দিয়ে তদন্তের দাবি আমেরিকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement