shono
Advertisement

জি-২০ বৈঠকের আগে করোনার থাবা, আক্রান্ত স্পেনের প্রেসিডেন্ট

দিনকয়েক আগেই করোনা আক্রান্ত হন মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন।
Posted: 09:14 AM Sep 08, 2023Updated: 01:17 PM Sep 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের চোখ রাঙাচ্ছে করোনা। মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনের (Jill Biden) পর এবার মারণ ভাইরাসে আক্রান্ত হলেন স্পেনের (Spain) প্রেসিডেন্ট পেদ্রো সাঞ্চেজ। ফলে শুক্রবার থেকে শুরু হতে চলা জি-২০ সম্মেলনে (G20 Summit) যোগ দিতে পারবেন না তিনি। প্রসঙ্গত, দিন কয়েক আগেই করোনা আক্রান্ত হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) স্ত্রী। তবে শুক্রবার দিল্লিতে (Delhi) জি-২০ সম্মেলনে যোগ দেবেন বাইডেন।

Advertisement

প্রথমবার ভারতে আয়োজিত হচ্ছে জি-২০ সম্মেলন। শনিবার ৯ সেপ্টেম্বর থেকে দিল্লিতে শুরু হবে রাষ্ট্রপ্রধানদের সম্মেলন। তার আগের দিনই সমাজ মাধ্যমে নিজের কোভিড আক্রান্ত হওয়ার খবর প্রকাশ করেন স্প্যানিশ প্রেসিডেন্ট। এক্স-এ তিনি বলেন, “আজকে দুপুরেই জানতে পারলাম আমি কোভিড আক্রান্ত। তাই দিল্লিতে গিয়ে জি-২০ সম্মেলনে যোগ দিতে পারব না। তবে আমি ভাল আছি।” সাঞ্চেজের পরিবর্তে স্পেনের ভাইস প্রেসিডেন্ট নাদিয়া ক্যালভিনো, এবং বিদেশমন্ত্রী ও অর্থমন্ত্রী এই সম্মেলনে স্পেনের প্রতিনিধিত্ব করবেন। 

[আরও পড়ুন: ধূপগুড়ির রায় LIVE UPDATE: কড়া নিরাপত্তায় শুরু ভোট গণনা, প্রথম থেকেই এগিয়ে তৃণমূল]

ইতিমধ্যেই নানা কারণে জি-২০ সম্মেলনে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবার সেই তালিকায় যোগ হল পেদ্রো সাঞ্চেজের নামও। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের যোগদান নিয়েও সংশয় দেখা দিয়েছিল। দিন কয়েক আগেই হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছিল করোনা আক্রান্ত হয়েছেন ফার্স্ট লেডি জিল বাইডেন। তারপর থেকেই কড়া পর্যবেক্ষণে রাখা হয় মার্কিন প্রেসিডেন্টকে।

তবে বৃহস্পতিবার রাতেই ভারতের উদ্দেশে রওনা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এক্স প্ল্যাটফর্মে তিনি লেখেন, “আমি জি-২০ সম্মেলনে যোগ দিতে যাচ্ছি।” আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত দিল্লিতে সম্মেলনে যোগ দেবেন জি-২০ দেশগুলির রাষ্ট্রনেতারা। সেখানে বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

[আরও পড়ুন: বঙ্গে জমি জটে আটকে রেলের একাধিক প্রকল্প, মুখ্যমন্ত্রীকে চিঠি রেলমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement