shono
Advertisement

৭.৪ তীব্রতার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান, জারি সুনামি সতর্কতা

Published By: Amit Kumar DasPosted: 08:45 AM Apr 03, 2024Updated: 09:10 AM Apr 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাত সকালে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান (Taiwan)। রিখটার স্কেলে ভূমিকম্পের (Earthquake) তীব্রতা ছিল ৭.৪। এই ঘটনায় ব্যাপক ক্ষয়ক্ষয়তির আশঙ্কা করা হচ্ছে। ভেঙে পড়েছে একাধিক বাড়ি। বড়সড় এই কম্পনের জেরে সুনামি সতর্কতা জারি করা হয়েছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ তাইওয়ানে। এছাড়াও সুনামি সতর্কতা জারি হয়েছে দক্ষিন জাপান (South Japan) ও ফিলিপিন্সে।

Advertisement

সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, বুধবার স্থানীয় সময় সকাল ৭ টা ৫৮ মিনিট নাগাদ ব্যাপকভাবে কেঁপে ওঠে কার্যত গোটা তাইওয়ান। পাশাপাশি দক্ষিন জাপানেও ব্যাপক কম্পন অনুভূত হয়। বিজ্ঞানীদের দাবি, এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়ন শহরের থেকে ১৮ কিলোমিটার দক্ষিণে, এবং ভূপৃষ্ঠ থেকে ৩৪.৮ কিলোমিটার গভীরে। মার্কিন বিজ্ঞানীদের তরফে ভূমিকম্পের তীব্রতা ৭.৪ বলে দাবি করা হলেও, জাপানের আবহাওয়া দপ্তরের দাবি ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৫।

[আরও পড়ুন: মাত্র ২০ টাকার টিকিট নিয়ে বচসা, বাউন্সারের মারে দৃষ্টি হারালেন রাজস্থানের যুবক!]

এদিকে সকাল থেকে এই ভূমিকম্পের একাধিক ভিডিও ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়। যেখানে দেখা গিয়েছে, একটি বিশাল ভবন পুরোপুরি সামনের দিকে হেলে পড়েছে। চারিদিকে ধুলোর ঝড়, সাধারনত বাড়ি ভেঙে পড়লে এই ধরনের পরিস্থিতি দেখা যায়। আরও একটি ভিডিওতে দেখা যাচ্ছে, ভূমিকম্পের জেরে দুলছে ব্রিজ। এখনও পর্যন্ত এই প্রাকৃতিক বিপর্যয়ে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

[আরও পড়ুন: কাকভোরে ভয়াবহ অগ্নিকাণ্ড মহারাষ্ট্রে, মৃত ২ শিশু-সহ ৭]

১৯৯৯ সালের সেপ্টেম্বর মাসে শেষবার এমন ব্যাপক ভূমিকম্প দেখা গিয়েছিল তাইওয়ানে। সেবার ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৬। তাইওয়ানের ইতিহাসে সবচেয়ে মারাত্মক এই প্রাকৃতিক দুর্যোগে প্রায় ২,৪০০ মানুষ মারা যায়। এরপর বুধবার সকালে ভয়াবহ এই ভূমিকম্পে সুনামির আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। আতঙ্কিত সাধারণ মানুষ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement