shono
Advertisement

‘সংকটের মুহূর্তে রাজনীতি নয়’, সুদানে আটকে থাকা ভারতীয়দের নিয়ে কংগ্রেসকে তোপ জয়শংকরের

অগ্নিগর্ভ সুদানে আটকে রয়েছেন শতাধিক ভারতীয়।
Posted: 12:37 PM Apr 19, 2023Updated: 12:37 PM Apr 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গৃহযুদ্ধ একেবারে চরম আকার নিয়েছে সুদানে (Sudan)। সেনা ও আধাসেনা বাহিনীর এই যুদ্ধে মৃতের সংখ্যা ছাপিয়ে গিয়েছে ২০০। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে আটকে রয়েছেন বহু ভারতীয়। এই পরিস্থিতিতে টুইটারে বাগযুদ্ধ শুরু হল কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া (Siddaramaiah) ও বিদেশমন্ত্রী এস জয়শংকরের (S Jaishankar)। কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রীর অভিযোগ, তাঁর রাজ্যের অন্তত ৩১ জন রয়েছেন সেদেশে। কিন্তু এখনও পর্যন্ত তাঁদের দেশে ফেরানোর ব্যাপারে কোনও পদক্ষেপই করেনি মোদি সরকার।

Advertisement

আর এই অভিযোগের পরই তাঁকে পালটা দিলেন জয়শংকর। এমন পরিস্থিতিতে ‘রাজনীতি’ করার চেষ্টা করছেন প্রবীণ সিদ্দারামাইয়া, অভিযোগ বিদেশমন্ত্রীর। কংগ্রেস নেতাকে তাঁর পরামর্শ, ‘বহু মানুষের জীবন সংকটে। এটা নিয়ে রাজনীতি করবেন না।’

[আরও পড়ুন: দেশে একদিনে করোনার বলি ৩৮, অ্যাকটিভ কেস ৬৩ হাজার! মাস্ক পরার পরামর্শ বিশেষজ্ঞদের]

জানা গিয়েছে, সুদানে আটক ভারতীয়দের ফেরাতে ইতিমধ্যেই আমেরিকা, ব্রিটেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরশাহীর মতো দেশগুলির সঙ্গে লাগাতার যোগাযোগ রেখেছে কেন্দ্র। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রের দাবি, নয়াদিল্লি একটি কন্ট্রোল রুম তৈরি করেছে। সেই কন্ট্রোল রুমের মাধ্যমে সুদানের রাজধানী খার্তুমে অবস্থিত ভারতীয় দূতাবাসের সঙ্গে নিয়মিত কথাবার্তা চালানো হচ্ছে। যার মাধ্যমে আটকে থাকা ভারতীয়দের পরিস্থিতির দিকে নজর রাখা হয়েছে। এদিকে দূতাবাসের তরফেও ভারতীয়দের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে হোয়াটসঅ্যাপ গ্রুপ বানিয়ে।

এদিকে সংঘর্ষে মৃতের সংখ্যা অন্তত ২৭০। আহতের সংখ্যা শেষ খবর পাওয়া পর্যন্ত ২ হাজার ৬০০। এহেন উত্তপ্তপরিস্থিতিতে সব মিলিয়ে শতাধিক ভারতীয় আটকে রয়েছেন সুদানে।

[আরও পড়ুন: ‘তৃণমূলে কোনওদিন ছিলাম না, বিজেপির হয়েই কাজ করতে চাই’, দাবি মুকুল রায়ের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement