shono
Advertisement

Breaking News

Sunita Williams

উৎক্ষেপণের পরেই রকেটে একাধিক যান্ত্রিক ত্রুটি, মহাকাশে পাড়ি দিতে গিয়ে বিপত্তির মুখে সুনীতা

না ঘুমিয়ে নিজেরাই সেই ত্রুটি মেরামত করেছেন নভশ্চররা।
Published By: Anwesha AdhikaryPosted: 01:55 PM Jun 07, 2024Updated: 01:55 PM Jun 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশে পাড়ি দিতে গিয়ে বিপত্তির মুখে পড়লেন সুনীতা উইলিয়ামস। জানা গিয়েছে, উৎক্ষেপণের পরেই একাধিক যান্ত্রিক ত্রুটি পড়ে তাঁদের মহাকাশযানে। না ঘুমিয়ে নিজেরাই সেই ত্রুটি মেরামত করেছেন নভশ্চররা। তবে যাবতীয় সমস্যা পেরিয়ে ইন্টারন্যাশনাল স্পেস সেন্টারে পৌঁছে গিয়েছে তাঁদের মহাকাশযান।

Advertisement

তৃতীয় বারের জন্য মহাকাশে পাড়ি দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নভশ্চর সুনীতা। কিন্তু এই অভিযানের শুরু থেকেই একের পর এক সমস্যায় পড়তে হয়েছে তাঁকে। গত মে মাসেই মহাকাশে পাড়ি দেওয়ার কথা ছিল সুনীতার (Sunita Williams)। কিন্তু শেষ মূহূর্তে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে মহাকাশযানে। ফলে নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা আগেই অভিযান স্থগিত করা হয়। তবে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে গত ৫ জুন আবারও মহাকাশে পাড়ি দেন সুনীতা। তাঁর সঙ্গে ছিলেন আর এক নভোচারী বুচ উইলমোর।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে পাকিস্তান, অস্থায়ী সদস্যপদ পেল আরও চার দেশ

অ্যাটলাস ভি রকেটে বোয়িংয়ের স্টারলাইনার মহাকাশযানটি উৎক্ষেপণের আগেই দেখা যায়, হিলিয়াম গ্যাস বেরিয়ে যাচ্ছে সেখান থেকে। সঙ্গে সঙ্গে তা ঠিক করে দেওয়া হয়। কিন্তু দুই নভচারীকে নিয়ে পৃথিবীর কক্ষপথে পৌঁছতেই আবার শুরু হয় হিলিয়াম লিক। কোনও মতে সুনীতারা নিজে থেকে হিলিয়াম ভালব বন্ধ করেন। পরেও আবার একই সমস্যা দেখা যায়। তবে শেষ পর্যন্ত সফলভাবে ইন্টারন্যাশনাল স্পেস সেন্টারে পৌঁছেছে মহাকাশযান।

সেখানে গিয়েও আরও সমস্যার মধ্যে পড়তে হয় সুনীতাদের। জানা গিয়েছে, বেশ খানিকক্ষণের জন্য নভচররা নিজেরাই মহাকাশযান চালাতে বাধ্য হন। তবে সঠিক সময়ে ঠিকভাবে স্টেশনে গিয়ে মহাকাশযানটি 'ডক' করেন তাঁরা। উল্লেখ্য, নাসার (NASA) এই সফরের লক্ষ্যই মহাকাশ স্টেশনের দিকে বা সেখান থেকে মহাকাশচারীদের নিরাপদ পরিবহণের পথ প্রশস্ত করা। কিন্তু সেই অভিযানে গিয়ে কেন সমস্যায় পড়লেন নভচররা, উঠছে প্রশ্ন।

[আরও পড়ুন: গাজায় রাষ্ট্রসংঘের স্কুলে হামাসের ডেরা! মিসাইল হানা ইজরায়েলের, মৃত অন্তত ৩০]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তৃতীয় বারের জন্য মহাকাশে পাড়ি দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নভশ্চর সুনীতা।
  • অ্যাটলাস ভি রকেটে বোয়িংয়ের স্টারলাইনার মহাকাশযানটি উৎক্ষেপণের আগেই দেখা যায়, হিলিয়াম গ্যাস বেরিয়ে যাচ্ছে সেখান থেকে।
  • এই সফরের লক্ষ্যই মহাকাশ স্টেশনের দিকে বা সেখান থেকে মহাকাশচারীদের নিরাপদ পরিবহণের পথ প্রশস্ত করা।
Advertisement