Advertisement

‘সব ষড়যন্ত্রের জবাব দেওয়া হবে’, মৃত্যুজল্পনা উড়িয়ে প্রকাশ্যে তালিবান শীর্ষনেতা মোল্লা বরাদর

03:15 PM Sep 16, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগেই অডিও বার্তায় সে জানিয়ে দিয়েছিল, তার মৃত্যুর খবর ভুয়ো। এবার প্রকাশ্যে এসে নিজের ‘জীবিত’ থাকার প্রমাণ দিল তালিবানের যুগ্ম প্রতিষ্ঠাতা ও নতুন সরকারের উপপ্রধানমন্ত্রী মোল্লা বরাদর (Mullah Baradar)। এক আফগান (Afghanistan) টিভি চ্যানেলে সাক্ষাৎকার দিতে দেখা গেল তাকে।

Advertisement

তবে আপাতত সামনে এসেছে মোল্লা বরাদরের ছবি। তালিবান নেতা আহমাদুল্লা মুত্তাকি টুইটারে ছবিটি পোস্ট করেছে। সেই সঙ্গে তাকে হুঁশিয়ারি দিতেও দেখা গিয়েছে। সে লিখেছে, ”শত্রুদের সব ষড়যন্ত্রের জবাব দেওয়া হবে।” বৃহস্পতিবারই তার সাক্ষাৎকারটি সম্প্রচারিত হবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: আফগানিস্তানে ক্ষমতা দখলের আসল কৃতিত্ব কার, তালিবান শীর্ষনেতাদের মধ্যে লেগে গেল তুমুল বিবাদ]

কয়েক দিন আগেই রটে গিয়েছিল আর বেঁচে নেই মোল্লা বরাদর। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক অডিও টেপে দাবি করা হয়, কাবুলে তালিবানের অন্তর্কলহের শিকার হয়ে মোল্লা আব্দুল ঘানি বরাদর মারা গিয়েছে। কিন্তু এরপরই সেই গুঞ্জনকে উড়িয়ে একটি অডিও বার্তায় মোল্লা বরাদর জানিয়ে দেয়, সে বেঁচে আছে। তার কথায়, ”সংবাদমাধ্যমে আমার মৃত্যু নিয়ে ভুল খবর রটানো হচ্ছে। কিন্তু আমি আপনাদের ১০০ শতাংশ গ্যারান্টি দিয়ে জানিয়ে দিচ্ছি, আমাদের মধ্যে কোথাও কোনও সমস্যা নেই। সব ঠিক আছে।” এবার সামনে এল তার ছবিও।

কিন্তু হঠাৎ কেন গায়েব হয়ে গিয়েছিল মোল্লা বরাদর? শোনা যাচ্ছে, তালিবান যতই অস্বীকার করুক এর পিছনে রয়েছে শীর্ষ নেতৃত্বের মধ্যে কে আফগানিস্তান পুনর্দখলের প্রধান কারিগর তা নিয়ে বিতর্ক। মূল লড়াইটা দু’জনের মধ্যে। একজন মোল্লা বরাদর। অন্যজন হাক্কানি নেটওয়ার্কের শীর্ষনেতা ও নতুন সরকারের অন্যতম মন্ত্রী খালিল উর-রহমান হাক্কানি। ‘বিবিসি পাস্তো’র এক সূত্রের দাবি, তালিবানের ক্ষমতা দখলের প্রধান দাবিদার এই দু’জন। আর এর ফলেই শুরু সংঘর্ষ। এবং তা একেবারে প্রেসিডেন্টের প্রাসাদেই। সেখানেই তুমুল সংঘর্ষ বেঁধে যায় দুই নেতার সমর্থকদের মধ্যে। আর সেই কারণেই শেষ পর্যন্ত অন্তর্হিত হয় মোল্লা বরাদর।

[আরও পড়ুন: তালিবান আমলে আফগানিস্তানকে বিপুল আর্থিক সাহায্য ঘোষণা আমেরিকার]

Advertisement
Next